Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

পাকা পেঁপে শরীরের কী উপকার করে


দৈনিক পরিবার | পরিবার ডেস্ক ফেব্রুয়ারি ১৮, ২০২৩, ০৯:২২ পিএম পাকা পেঁপে শরীরের কী উপকার করে

পেঁপে খুবই পুষ্টিকর একটি খাবার। পেঁপের মধ্যে থাকে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট; থাকে প্রচুর পরিমাণ ভিটামিন ও ফাইবার। পেঁপে আমাদের শরীরে কী কী উপকার করে জানেন?
শরীরের জন্য ফলের চেয়ে বেশি উপকারী আর কোনো খাবার নেই। ফলেই সারে বিভিন্ন অসুখ। ওষুধ ছাড়াই বিভিন্ন রোগ সেরে যায় শুধু ফল থেকেই। এমনকি ক্যানসারও।
পেঁপেতে অনেক উপকারী উপাদান রয়েছে।  জানলে অবাক হবেন পেঁপে খেলে শরীরের মারাত্মক সব রোগের ঝুঁকি থেকে রক্ষা পাওয়া যায়। এই ফলকে ‘মহৌষধ’ বলে মনে করেন বিশেষজ্ঞরা।
পাকা পেঁপে অনেক রোগের প্রতিরোধক হিসেবে কাজ করে। চিকিৎসকরা বলছেন, ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিড্যান্টে ভরপুর পাকা পেঁপে ক্যানসারের মতো দুরারোগ্য ব্যধির প্রতিরোধক। এ ছাড়াও পেঁপেতে রয়েছে ক্যারোটিনয়েড, ভিটামিন সি এবং ই, যা ত্বকের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।
প্রাকৃতিকভাবে পটাশিয়ামের উৎস হলো পাকা পেঁপে। হার্টের স্বাস্থ্য ভালো রাখতে পটাশিয়াম খুবই গুরুত্বপূর্ণ। কারণ উচ্চ রক্তচাপ এবং হৃদরোগ সংক্রান্ত যাবতীয় সমস্যা নিয়ন্ত্রণ করে এই যৌগ। এ ছাড়া অনেক নারীই অনিয়মিত ঋতুচক্রের সমস্যায় ভোগেন। এমনটা হলে ডায়েটে পাকা পেঁপে রাখতে পারেন। সমস্যা দূর হবে।
এ ছাড়াও পাকা পেঁপে খেলে আরও অনেক উপকার মিলবে। পুষ্টিবিদরা বলছেন, পেঁপে মুখের রুচি বাড়ায়। সেইসঙ্গে ক্ষুধা বাড়ায় এবং পেট পরিষ্কার রাখে। আর পেট পরিষ্কার থাকলে গ্যাস-অম্বলের সমস্যাও নিয়ন্ত্রণে থাকে। হজমে সাহায্য করে এই ফল।
পাকা পেঁপেতে যথেষ্ট পরিমাণ ফাইবার থাকায় তা অন্ত্রের স্বাস্থ্যরক্ষা করে। পাশাপাশি, বিপাক হারও বাড়িয়ে তোলে। এ ছাড়াও যারা ওজন কমাতে ডায়েট মেনে খাবার খেয়ে থাকেন, তাদের জন্যও ভালো পাকা পেঁপে। বিভিন্ন ভিটামিন এবং খনিজের প্রাকৃতিক উৎস পাকা পেঁপে চোখের জন্যও উপকারী।

 

Side banner