Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
সেইফকন-২০২৩

ঢাকায় তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী শুরু


দৈনিক পরিবার | স্টাফ রিপোর্টার মে ১২, ২০২৩, ০১:২৩ পিএম ঢাকায় তিন দিনব্যাপী আন্তর্জাতিক প্রদর্শনী শুরু

অবকাঠামো নির্মাণ, বিদ্যুৎ উৎপাদন, নবায়নযোগ্য জ্বালানী, সেইফ এইচভিএসিআর ও পানি ব্যবস্থাপনার সাথে সংশ্লিষ্ট দেশী ও বিদেশী প্রতিষ্ঠানগুলোর পণ্য ও সল্যুশন সার্ভিসেস’র তিন দিনব্যাপী এক আন্তর্জাতিক প্রদর্শনী রাজধানীর বসুন্ধরায় আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসিবি) আজ থেকে শুরু হয়েছে। সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড ‘সেইফকন-২০২৩’ শীর্ষক এ আন্তর্জাতিক প্রদর্শনীর আয়োজন করেছে।
পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বৃহস্পতিবার এই প্রদর্শনীর উদ্বোধন করেন। এতে বিশেষ অতিথি ছিলেন বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমান।
বাংলাদেশে অবকাঠামো নির্মাণ শিল্পের জন্য এটা একটা বড় ধরনের প্রদর্শনী। এই প্রদর্শনীতে অবকাঠামো নির্মাণ, বিদ্যুৎ উৎপাদন, নবায়নযোগ্য জ্বালানী, পানি ব্যবস্থাপনা ও এইচভিএসিআর সংশ্লিষ্ট পণ্য ও সল্যুশন সার্ভিসেস সংক্রান্ত প্রতিষ্ঠান রযেছে। ১৬টি দেশের ১২০টি প্রতিষ্ঠান এই প্রদর্শনীতে অংশ নিয়েছে। সরকারি-বেসরকারি বিভিন্ন  প্রজেক্ট থেকে ভিজিটররা প্রদর্শনীতে আসছেন। তারা এখানে অনেকগুলো পণ্য ও সল্যুশন সার্ভিস দেখার সুযোগ পাচ্ছেন।
অবকাঠামো নির্মাণের ক্ষেত্রে যেসব পণ্য টেকসই, এনার্জি ইফিশিয়েন্ট এবং পরিবেশবান্ধব, সেসব পণ্যই কেবল এই প্রদর্শনীতে স্থান পাচ্ছে। এটা বাংলাদেশের নির্মাণ শিল্পের জন্য এবং অবকাঠামো উন্নয়নের ক্ষেত্রে একটা বড় ভূমিকা রাখবে। প্রদর্শনীটি আগামী ১৩মে পর্যন্ত চলবে। সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সর্বসাধারণের জন্য এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে।  
উদ্বোধনী অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেন, নিরাপদ নির্মাণ উপকরণ, পানি ব্যবস্থাপনা পদ্ধতি, বিদ্যুতের নিরাপদ এবং স্মার্ট সমাধান, নবায়নযোগ্য জ্বালানী এবং নিরাপদ এইচভিএসিআর শিল্প সংশ্লিষ্ট পণ্য ও সেবাগুলো এই প্রদর্শনীতে তুলে ধরা হচ্ছে। তিনি বলেন, এ বিষয়গুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ, ‘এগুলি আমাদের দৈনন্দিন জীবন এবং আমাদের গ্রহের ভবিষ্যতকে প্রভাবিত করে। আমি আশা করি তিন দিনের এ প্রদর্শনী ও পারস্পারিক বৈঠকগুলো বিশেষজ্ঞ, পেশাদার এবং নীতিনির্ধারকদের মধ্যে ধারণা ও মতবিনিময়ের মাধ্যমে পরিবর্তনশীল বিশ্বে নিরাপত্তা ও নিরাপত্তা চ্যালেঞ্জের উদ্ভাবনী সমাধান অন্বেষণ করতে একটি চমৎকার সুযোগ তৈরি করবে। আমি সকল অংশগ্রহণকারীদের প্রাণবন্ত আলোচনা ও বিতর্কে অংশগ্রহণ করার জন্য এবং সুযোগের পূর্ণ সদ্ব্যবহারের অনুরোধ করছি।’
বিদ্যুৎ বিভাগের পাওয়ার সেল মহাপরিচালক মোহাম্মদ হোসেন, বাংলাদেশ চায়না চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (বিসিসিসিআই) আল মামুন মৃধা, আশরে-বাংলাদেশ চ্যাপ্টারের প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. হাসমতুজ্জামান, ইশরে-বাংলাদেশ চ্যাপ্টারের সভাপতি মোহাম্মদ আসাদুজ্জামান, ইশরের প্রেসিডেন্ট ইমেরিটাস মনোজ চক্রবর্তী এবং সেভর ইন্টারন্যাশনাল লিমিটেড’র ব্যবস্থাপনা পরিচালক মো. ফায়জুল আলম এ সময় উপস্থিত ছিলেন।
এ আন্তর্জাতিক প্রদর্শনীর অ্যাসোসিয়েট পার্টনার হিসেবে রয়েছে পাওয়ার সেল, ঢাকা ওয়াসা, ইডকল, বিসিসিসিআই, আশরে-বাংলাদেশ চ্যাপ্টার, ইশরে-বাংলাদেশ চ্যাপ্টার, বিআরএএমএ, বিইসিএমএ, বাংলাদেশ গ্রিন বিল্ডিং একাডেমি ও গ্রিন সোসাইটি অব ইন্ডিয়া।

 

Side banner