Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
সতকর্তা ন্যাটো প্রধানের

কয়েকদিনের মধ্যে বাখমুতের পতন হতে পারে


দৈনিক পরিবার | পরিবার আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৯, ২০২৩, ০৪:৫৭ পিএম কয়েকদিনের মধ্যে বাখমুতের পতন হতে পারে

ন্যাটো প্রধান স্টলটেনবার্গ বুধবার সতর্ক করে দিয়ে বলেছেন, কয়েক মাসের তীব্র লড়াইয়ের পর আগামী কয়েকদিনের মধ্যে ইউক্রেনের পূর্বাঞ্চলীয় বাখমুত নগরীর নিয়ন্ত্রণ রাশিয়ার বাহিনীর হাতে চলে যেতে পারে। খবর এএফপি’র।
বাখমুতে হামলার নেতৃত্ব দেওয়া ভাড়াটে গ্রুপ রাশিয়ার ওয়াগনার ইউক্রেনের এ শিল্প নগরীর পূর্ব তীর দখল করে নেওয়ার দাবি করার পর তিনি এমন সতর্ক বার্তা দিলেন। এক বছর আগে ইউক্রেনে মস্কোর আগ্রাসনের পর সেখানে এটি হচ্ছে দীর্ঘতম ভয়াবহ যুদ্ধ।
ওয়াগনার প্রধান এবং ক্রেমলিন মিত্র ইয়েভজেনি প্রিগোজিন বুধবার সামাজিক মাধ্যমে বলেন, তার বাহিনী বাখমুতের পূর্ব অংশের সব এলাকা দখল করে নিয়েছে। লবণ-খনির এ শহরে যুদ্ধের আগে ৮০ হাজার মানুষের বসবাস ছিল।
রাশিয়ার এক বছরেরও বেশি সময় ধরে চলা আগ্রাসনের ক্ষেত্রে বাখমুতের চারপাশে তীব্র লড়াইটি সবচেয়ে দীর্ঘতম এবং রক্তক্ষয়ী ছিল। এতে ইউক্রেনের বিভিন্ন অংশ ধ্বংস্তুপে পরিণত হয় এবং লাখো মানুষ বাস্তুচ্যুত হয়ে পড়ে।
স্টলটেনবার্গ ইইউ প্রতিরক্ষা মন্ত্রীদের বৈঠকের ফাঁকে স্টকহোমে সাংবাদিকদের বলেন, আমরা যা দেখতে পাচ্ছি তা হলো রাশিয়া আরও সৈন্য ও বাহিনী পাঠাচ্ছে। এক্ষেত্রে রাশিয়া তাদের গুণগত মানের ঘাটতি সৈন্যের সংখ্যা দিয়ে পূরণের চেষ্টা করছে।
মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের প্রধান বলেন, আগামী কয়েক দিনের মধ্যে বাখমুতের পতন ঘটতে পারে আমরা এমনটা উড়িয়ে দিতে পারি না।

 

Side banner