Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০
১৭ মার্চ রাশিয়ার নির্বাচন

আবারও প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন পুতিন


দৈনিক পরিবার | আন্তর্জাতিক ডেস্ক ডিসেম্বর ৭, ২০২৩, ১০:৪৪ পিএম আবারও প্রেসিডেন্ট প্রার্থী হচ্ছেন পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা করা হয়েছে। ২০২৪ সালের ১৭ মার্চ দেশটির প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। আর ওই নির্বাচনে আবারও প্রেসিডেন্ট পদে প্রার্থী হবেন ভøাদিমির পুতিন।
বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ভোটের মাধ্যমে এই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ। ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয়েছে সিদ্ধান্তটি। রুশ পার্লামেন্টের উচ্চকক্ষের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েনকো জানান, সিনেটররা সর্বসম্মতিক্রমে প্রেসিডেন্ট নির্বাচনের এই তারিখ অনুমোদন করেছেন।
রাশিয়ার দীর্ঘদিনের প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন আগামী নির্বাচনে দাঁড়াবেন কি না, তা তিনি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেননি। তবে তিনি আবার নির্বাচনে অংশ নেবেন বলেই ধারণা করা হচ্ছে। বার্তাসংস্থা এপি জানিয়েছে, নির্বাচনের তারিখ ঠিক হওয়ায় আগামী কয়েকদিনের মধ্যে এ ঘোষণা দেবেন তিনি।
২০০০ সাল থেকে প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী হিসেবে রাশিয়ায় ক্ষমতায় আছেন ৭১ বছর বয়সী পুতিন।
রাশিয়ার নির্বাচন ব্যবস্থার ওপর প্রেসিডেন্ট পুতিনের শক্তিশালী নিয়ন্ত্রণ রয়েছে। ফলে পুতিন আবারও ক্ষমতায় আসছেন এ বিষয়টি মোটামুটি নিশ্চিত। দেশটিতে যেসব বিরোধী দলীয় নেতা রয়েছেন তাদের বেশিরভাগই জেলে অথবা বিদেশে পালিয়ে আছেন এবং রাশিয়ার সবচেয়ে স্বাধীন গণমাধ্যমটিও নিষিদ্ধ করা হয়েছে।
সংবিধানে আমূল পরিবর্তন আনার কারণে, এবারের মেয়াদ শেষ হওয়ার পর পুতিন চাইলে আরও দুইবার প্রেসিডেন্ট নির্বাচন করতে পারবেন। অর্থাৎ তিনি চাইলে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে পারবেন। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে রাশিয়া। রাশিয়ার এই অভিযান এখনও চলছে। এমন পরিপ্রেক্ষিতে রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হতে যাচ্ছে।
মাতভিয়েনকো জানিয়েছেন, প্রথমবারের মতো ইউক্রেনের দোনেৎস্ক, লুহানস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দারা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন।
তিনি বলেন, আমরা একত্রে প্রেসিডেন্ট নির্বাচন করার মাধ্যমে আমাদের পিতৃভূমির অভিন্ন দায়িত্ব ভাগাভাগি করে নিতে পারবো।

 

Side banner