Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

ই-জিপি থেকে অনলাইনে ঠিকাদারদের বিল পরিশোধ শুরু


দৈনিক পরিবার | বিশেষ প্রতিনিধি জুন ১৫, ২০২৩, ০৭:৩৯ পিএম ই-জিপি থেকে অনলাইনে ঠিকাদারদের বিল পরিশোধ শুরু

সরকারের জাতীয় ই-গভর্নমেন্ট প্রকিউরমেন্ট (ই-জিপি) পদ্ধতিতে ঠিকাদারদারদের বিল পরিশোধের ক্ষেত্রে আইবাস প্লাস এর ব্যবহার শুরু হেয়ছে। এর ফলে ঠিকাদাররা কোন বিলম্ব ছাড়াই এখন থেকে অনলাইনে বিল পাবেন।
মঙ্গলবার প্রথমবারের মত ই-জিপি পদ্ধতির ই-সিএমএস মডিউল ব্যবহার করে আইবাস প্লাস প্লাস সিস্টেমে সফলভাবে ঠিকাদারদের বিল পরিশোধ করা হয়। অনলাইনে বিল পরিশোধের মাধ্যমে ই-জিপি নতুন মাইলফলক অর্জন করলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।
সিপিটিইউ, আইবাস প্লাস প্লাস টিম, দোহাটেক ই-জিপি ইওএম টিম, নির্বাহী প্রকৌশলী, আরএইচডি নোয়াখালী এবং ঠিকাদারদের যৌথ প্রচেস্টায় অনলাইনে বিল পরিশোধ পদ্ধতি চালু করা সম্ভব হয়েছে। সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) মহাপরিচালক মো. সোহেল রহমান চৌধুরীর তত্ত্বাবধানে এই পদ্ধতি চালু করা হয়।
এ বিষয়ে মো. সোহেল রহমান চৌধুরী বলেন, ‘অনলাইনে ঠিকাদারদের বিল পেমেন্ট পদ্ধতি চালুর মধ্যে দিয়ে ই-জিপি নতুন মাইলফলক অর্জন করলো। এই পদ্ধতি চালু হওয়ায় বিল পরিশোধের সময় কমে আসবে এবং এক্ষেত্রে অনেক বেশি স্বচ্ছতা তৈরি হবে।’
সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান দোহাটেক এর প্রেসিডেন্ট এ কে এম শামসুদ্দোহা বলেন, ‘আমরা খুব উচ্ছ্বসিত যে, ঠিকাদারদের বিল পরিশোধের ক্ষেত্রে আর বিলম্ব হবে না। দ্রুত বিল পরিশোধ হওয়ায় ঠিকাদারদের তারল্য বাড়বে, যা প্রকল্প বাস্তবায়নকে দ্রুততর করবে।’ অর্থনীতিতে এর একটা ইতিবাচক প্রভাব পড়বে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
তিনি মনে করেন অনলাইনে ঠিকাদারদের বিল পরিশোধ পদ্ধতি চালুর মাধ্যমে বাংলাদেশ সত্যিকার অর্থে স্মার্ট দেশে রুপান্তরের ক্ষেত্রে অনেকটা এগিয়ে গেলো।
উল্লেখ্য, আইবাস প্লাস প্লাস মূলত বাংলাদেশ সরকারের সমন্বিত বাজেট ও হিসাবরক্ষণ ব্যবস্থা, যার মাধ্যমে সরকারি চাকুরীজীবিদের বেতন পরিশোধসহ সরকারের নানাবিধ আর্থিক কর্মকান্ড সম্পন্ন হয়ে থাকে।

 

Side banner