Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ১৯ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

কোনভাবেই নিয়ন্ত্রণে আসছে না সুন্দরবনের আগুন


দৈনিক পরিবার | তরিকুল মোল্লা মে ৫, ২০২৪, ০৮:১৮ পিএম কোনভাবেই নিয়ন্ত্রণে আসছে না সুন্দরবনের আগুন

কোনভাবেই নিয়ন্ত্রণে আসছে না সুন্দরবনের পূর্বাঞ্চলের চাঁদপাই রেঞ্জের আমুরবুনিয়া অংশে লাগা আগুন। রবিবার (৫ মে) সকাল ৮টা থেকে যৌথভাবে কাজ শুরু করে ফায়ার সার্ভিস, বনবিভাগ ও নৌবাহিনী এবং বিমানবাহিনী সহ এলাকাবাসী।
গত শনিবার (৪ মে) সন্ধ্যার দিকে ফায়ার সার্ভিসের ৩টি ইউনিট ঘটনাস্থলে পৌঁছালেও আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করতে পারেনি। এর আগে ঐদিন দুপুরে স্থানীয় গ্রামবাসী ও বনরক্ষীরা বনের আমুরবুনিয়া টহল ফাঁড়ি এলাকায় আগুনের কুণ্ডলী ও ধোঁয়া দেখতে পায়।
সুন্দরবনের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) কাজী মোহাম্মদ নূরুল করিম বলেন, রবিবার সকাল ৮টা থেকে ফায়ার সার্ভিসের তিনটি ইউনিট সুন্দরবনের ভোলা নদী থেকে পানি ছিটিয়ে আগুন নেভানোর কাজ শুরু করেছে। যে সব স্থানে আগুনের ধোঁয়া ও কুণ্ডলী দেখছে সেখানে পানি ছেটানো হচ্ছে।
তিনি আরও বলেন,ফায়ার সার্ভিসের পাশাপাশি বনবিভাগ, নৌবাহিনী ও বিমান বাহিনী'সহ গ্রামবাসী আগুন নেভাতে কাজ করছে। বিমান বাহিনী হেলিকপ্টার দিয়ে পানি ছিটাচ্ছে। কাছাকাছি পানির উৎস না থাকায় আগুন নেভাতে বেগ পেতে হচ্ছে। প্রায় দুই কিলোমিটার দূর থেকে পানি আনতে হচ্ছে। আগুন পুরোপুরি না নির্বাপণ পর্যন্ত তারা কাজ করবে।
স্থানীয় প্রত্যক্ষদর্শীরা জানিয়েছে, গত শনিবার ৪ মে সকাল সাড়ে ১০টার দিকে সুন্দরবন পূর্ব বন বিভাগের চাঁদপাই রেঞ্জের জিউধারা স্টেশনের আমোরবুনিয়া টহল ফাঁড়ি-সংলগ্ন বনাঞ্চলে ধোঁয়ার কুণ্ডলী দেখতে পান তারা। পরে বন বিভাগ ও স্থানীয় বাসিন্দারা মিলে বালতি ও কলসি নিয়ে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন।
এছাড়া, আগুন লাগার কারণ, কী পরিমাণ এলাকায় আগুন লেগেছে ও ক্ষয়ক্ষতি নিরুপণে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে বনবিভাগ। চাঁদপাই রেঞ্জের সহকারী বন সংরক্ষক রানা দেবকে কমিটির প্রধান করা হয়েছে।

Side banner