Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
পররাষ্ট্রমন্ত্রী

বাংলাদেশে দূতাবাস চালুর আগ্রহ আর্জেন্টিনার


দৈনিক পরিবার | সিলেট প্রতিনিধি ডিসেম্বর ১৮, ২০২২, ০৭:৫১ পিএম বাংলাদেশে দূতাবাস চালুর আগ্রহ আর্জেন্টিনার

সিলেট মহানগরের কুমাড়পাড়া এলাকায় রোববার (১৮ ডিসেম্বর) বিকেলে আর্ট অ্যান্ড অটিস্টিক স্কুলে চিত্র প্রদর্শনী এবং পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। এসময় তিনি বলেন, বাংলাদেশে দূতাবাস চালুর আগ্রহ দেখিয়েছে আর্জেন্টিনা। আশা করছি, ভবিষ্যতে আমাদের দেশে আর্জেন্টিনার দূতাবাস হবে। তাদের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে গত বছর সাক্ষাৎ হয়েছিল। সে সময় তাঁর সঙ্গে আলাপ হয়। আমি বলেছিলাম, আমাদের দেশে আর্জেন্টিনার বড় সমর্থক রয়েছে।
আব্দুল মোমেন বলেন, আমরা যে ধরনের চিন্তা করি, আর্জেন্টিনার চিন্তাভাবনাও সে ধরনের। আর্জেন্টিনা বেশ বড় দেশ। দূতাবাস স্থাপন করা হলে তাদের সঙ্গে ব্যবসা বাণিজ্যের অনেক সুযোগ আসবে। এ জন্য কিছু আনুষঙ্গিক কাজ আছে, যেগুলো করতে হবে।
পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, আমাদের দেশের প্রতিভাবান ফুটবলারদের আর্জেন্টিনায় প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। শুধু আর্জেন্টিনায় নয়, ব্রাজিলসহ কিছু দেশে প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে।
অনুষ্ঠানের আগে আব্দুল মোমেন বিদ্যালয়ের বিশেষ শিশুদের আঁকা চিত্রপ্রদর্শনী ঘুরে দেখেন। পরে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এ সময় সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, সিলেট জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান, জেলা প্রশাসক মো. মজিবর রহমান সহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতারা উপস্থিত ছিলেন।
এর আগে দুপুরে মন্ত্রী সিলেট নগরের ধোপাদিঘিরপাড় এলাকায় আল খায়ের ফাউন্ডেশনের উদ্যোগে সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে হুইলচেয়ার ও সেলাই মেশিন বিতরণ কার্যক্রমে অংশ নেন। সে সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, প্রায় পাঁচ বছর পার হলেও মিয়ানমারে একজন রোহিঙ্গাও ফেরত যায়নি। এতে তাদের আন্তরিকতার অভাব রয়েছে। তবে আমরা চেষ্টা চালিয়ে যাচ্ছি, দ্বিপক্ষীয়, ত্রিপক্ষীয়, বহুপক্ষীয়, এমনকি আদালতের মাধ্যমেও চেষ্টা করা হচ্ছে। রোহিঙ্গাদের ফেরত পাঠানোর দায়িত্ব শুধু বাংলাদেশের একার নয়, বিশ্বের মোড়লদেরও দায়িত্ব আছে বলে মন্তব্য করেন তিনি।

 

Side banner