Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১

টুঙ্গিপাড়ায় ৭১৪ শিশুর কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ


দৈনিক পরিবার | গোপালগঞ্জ প্রতিনিধি মার্চ ৭, ২০২৪, ০৮:১২ পিএম টুঙ্গিপাড়ায় ৭১৪ শিশুর কণ্ঠে বঙ্গবন্ধুর ভাষণ

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় ৭১৪ শিশুর কন্ঠে আজ ধ্বনিত হলো জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ। বৃহস্পতিবার (৭ মার্চ) সকালে টুঙ্গিপাড়া উপজেলা পরিষদ ও প্রশাসন উদ্যোগে উপজেলা হেলিপ্যাড চত্বরে এই ভাষণের আয়োজন করা হয়।
সকাল সাড়ে ৯ টায় টুঙ্গিপাড়া উপজেলার ১০২ টি শিক্ষা প্রতিষ্ঠানের ৭১৪  শিশু শিক্ষার্থীর কন্ঠে উচ্চারিত হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৭১ সালের ৭ ই মার্চের ১৯ মিনিট ধরে ১ হাজার ১০৮ শব্দের কালজয়ী সেই ঐতিহাসিক ভাষণ।
বঙ্গবন্ধু সাজে সজ্জিত শিশুদের কণ্ঠে ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম আমাদের স্বাধীনতার সংগ্রাম’ উচ্চারিত হওয়ার সঙ্গে সঙ্গে হেলিপ্যাড পরিনত হয় রেসকোর্স ময়দানে। আর মুহুর্তটি যেন ক্ষণিকের জন্য ফিরে যায় ১৯৭১ সালের ৭ই মার্চের সেই ঐতিহাসিক ক্ষনটিতে।
এদিন বঙ্গবন্ধুর উনিশ মিনিটের সেই ভাষণ পুরোটাই মুখস্ত করে এসেছিলো ১০২ টি শিক্ষার প্রতিষ্ঠানের ৭১৪ শিশু শিক্ষার্থী। তাদের ভাষণে মুগ্ধ হন অতিথি, সরকারি কর্মকর্তা, আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতা কর্মীসহ উপস্থিত সর্বস্তরের মানুষ।
টুঙ্গিপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মঈনুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার গোপালগঞ্জ-৩ আসনের (টুঙ্গিপাড়া-কোটালীপাড়া) উন্নয়ন প্রতিনিধি মো. শহীদ উল্লা খন্দকার।
ভাষণ শেষে ১১০৮ টি শব্দ সংবলিত প্লাকার্ড নিয়ে ও বেলুন উড়িয়ে ‘৭ই মার্চের শব্দ শোভাযাত্রা’ নামে একটি ব্যতিক্রমী শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি উপজেলার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জাতির পিতার সমাধিতে গিয়ে শেষ হয়। পরে শিশু শিক্ষার্থীদের নিয়ে বঙ্গবন্ধুর সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।
এসময় তারা সেখানে কিছুক্ষণ নীরবে দাঁড়িয়ে থাকেন। এরপর পবিত্র ফাতেহাপাঠ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ৭৫ এর ১৫ আগস্ট ঘাতকের বুলেটে শাহাদাৎ বরণকারী বঙ্গবন্ধু পরিবারের শহিদ সদস্য আর মহান মুক্তিযুদ্ধে আত্মউৎসর্গকারী ৩০ লাখ শহিদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া-মোনাজাতে অংশ নেন তারা। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুস্বাস্থ্য, সাফল্য ও দীর্ঘজীবন কামনায় প্রার্থনা করা হয়।  
টুঙ্গিপাড়া উপজেলা আওয়ামী লীগের সভাপতি আবুল বাশার খায়ের, সহ-সভাপতি ইলিয়াস হোসেন, উপজেলা চেয়ারম্যান সোলায়মান বিশ্বাস, সাধারণ সম্পাদক বাবুল শেখ, পৌর মেয়র শেখ তোজাম্মেল হক টুটুল, সাংগঠনিক সম্পাদক গাজী মাসুদুল হক, টুঙ্গিপাড়া থানার ওসি খন্দকার আমিনুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি শেখ সাইফুল ইসলাম, সাধারণ সম্পাদক ফোরকান বিশ্বাস, উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক মাহমুদ বিশ্বাসসহ আওয়ামী লীগ ও সহযোগি সংগঠনের নেতৃবৃন্দ ও বিভিন্ন দপ্তরের সরকারি কর্মকর্তারা এসময় সেখানে উপস্থিত ছিলেন।

Side banner