Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৪ মে, ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১

বাঞ্ছারামপুরে সরকারি খাল দখল করে মার্কেট নির্মাণ


দৈনিক পরিবার | মো. নাছির উদ্দিন এপ্রিল ২৮, ২০২৪, ০২:২৯ পিএম বাঞ্ছারামপুরে সরকারি খাল দখল করে মার্কেট নির্মাণ

ব্রাহ্মবাড়িয়ার বাঞ্ছারামপুরে সরকারি খালের জায়গা দখল করে একজন প্রভাবশালীর বিরুদ্ধে পাকা মার্কেট নির্মাণের অভিযোগ উঠেছে। উপজেলার দরিয়াদৌলত ইউনিয়নের কদমতলী গ্রামে এই খাল দখলের ঘটনা ঘটেছে। খালের ওপর মার্কেট নির্মাণ করার কারণে বর্ষা মৌসুমে নৌ-চলাচল ব্যাহত হওয়ার আশঙ্কা করেছেন এলাকার কৃষকরা। খালের জায়গা দখল করে মার্কেট নির্মাণ করলেও রহস্যজনক কারণে ব্যবস্থা নেননি কর্মকর্তারা।
খোঁজ নিয়ে জানা গেছে, কদমতলী গ্রামের পশ্চিম পাশে সোনারামপুর বাজারের পূর্ব পাশে বাঞ্ছারামপুর-সোনারামপুর-সলিমগঞ্জ সড়কের কদমতলি গ্রামে সরকারি খালের জায়গা দখল করে পাকা মার্কেট নির্মাণ করেছেন পাহাড়িয়াকান্দি ইউনিয়নের বড়কান্দি গ্রামের মোকবল হোসেন। প্রায় ১০০ ফুট লম্বা ও ১৫ ফিট চওড়া একটি পাকা ভবন নির্মাণ করা হয়েছে। এতে আটটি দোকানঘর নির্মাণ হয়েছে। জানা গেছে প্রতিটি দোকান নগদ ৫০ হাজার টাকা এডভান্স এবং প্রতিমাসে ৩ হাজার টাকা চুক্তিতে ভাড়া প্রদান করা হয়েছে।
উপজেলার দরিয়াদৌলত ইউনিয়নের কদমতলী গ্রামের পশ্চিম পাশে বাঞ্ছারামপুর-সোনারামপুর-সলিমগঞ্জ সড়কের পাশ দিয়ে বয়ে যাওয়া ঢোলভাঙ্গা নদীর সোনারামপুর বাজার থেকে শুরু হয়ে খালটি পূর্বদিকে কদমতলী গ্রামে গিয়েছে। এই খাল দিয়ে বর্ষা মৌসুমে ফসলি জমিতে পানি আসে ও বর্ষা শেষে ফসলি জমির পানি বের হয়ে যায় ঢোলভাঙ্গা নদী দিয়ে।
কদমতলী গ্রামের হায়দর মিয়া বলেন, কৃষি কাজের জন্য এই খালটি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। জমি থেকে ফসল আনার জন্য এ খালটি আমরা ব্যবহার করে থাকি। এখানে মার্কেট নির্মাণের কারণে বর্ষা মৌসুমে নৌকা চলাচল ব্যাহত হবে। মোকবল মিয়া অবৈধভাবে খাল দখল করে দোকানঘর নির্মাণ করেছেন। ভূমি কর্মকর্তা দেখেও কোনো ব্যবস্থা নেননি, এটা দুঃখজনক।
মার্কেট নির্মাণকারী বড়কান্দি গ্রামের মোকবল হোসেন বলেন, খালের দক্ষিণ পাশে মার্কেট নির্মাণ করার পর এসিল্যান্ড স্যার এসে ভেঙ্গে দিয়ে গেছে। পরে উজ্জ্বল চেয়ারম্যানের নির্দেশে এখানে  মার্কেট নির্মাণ করেছি। পরবর্তীতে সরকার যদি এখানে রাস্তা নেয় আমি মার্কেট ভেঙ্গে ফেলবো।
বাঞ্ছারামপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) নজরুল ইসলাম বলেন, দরিয়াদৌলত ইউনিয়নের কদমতলীতে খাল দখল করে মার্কেট নির্মাণ করার বিষয়টি আমি শুনেছি। যদি এরকম হয়ে থাকে তাহলে আমি ঘটনাস্থলে গিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিবো।

Side banner