Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ১০ মে, ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের নাগরিকদের জেগে ওঠার এখনই সময়: ডক্টর বদিউল আলম মজুমদার


দৈনিক পরিবার | সাঈদ ইবনে হানিফ এপ্রিল ২৭, ২০২৪, ০৯:৪১ পিএম বাংলাদেশের নাগরিকদের জেগে ওঠার এখনই সময়: ডক্টর বদিউল আলম মজুমদার

বাংলাদেশের গণতন্ত্রকে প্রতিষ্ঠানিক রূপ দিতে নাগরিকদের সচেতন ও সোচ্চার ভূমিকায় অবতীর্ণ হতে হবে। বঙ্গবন্ধু চেয়েছিলেন দেশটা সোনার বাংলা হোক। তার ডাকে আমরা পরাধীনতার শৃঙ্খল মুক্ত হয়েছি ঠিকই কিন্তু স্বাধীন বাংলাদেশ নিয়ে বঙ্গবন্ধুর যে উদ্দেশ্য ছিল তা আজও বাস্তবে রূপ দেওয়া সম্ভব হয়নি। এর কারণ নাগরিকদের নিস্ক্রিয়তা, অসচেতনতা, দূর্বৃত্তায়ন, রাজনৈতিক প্রতি হিংসাপরায়ন মনোভাব দিন দিন দেশ ও জাতিকে এক ভয়াবহ বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। শনিবার (২৭ এপ্রিল) যশোরের হোটেল জয়তি সোসাইটিতে আয়োজিত সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর খুলনা বিভাগীয় পরিকল্পনা সভায় প্রধান আলোচক হিসেবে ড বদিউল আলম মজুমদার এসব কথা বলেন।
যশোর জেলা কমিটির সভাপতি এ্যাড. সালেহা বেগমের সভাপতিত্বে এবং কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ সরকারের সঞ্চলনায় এই বিভাগীয় পরিকল্পনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যশোর জেলার অভয়নগর উপজেলার সাধারণ সম্পাদক আব্দুল লতিফ, মেহেরপুর জেলার গাংনী উপজেলার ইউনিয়ন সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোজাম্মেল হক, বাঘারপাড়া উপজেলার সভাপতি মো. মোস্তাক মোর্শেদ, খুলনার ইয়োথ লিডার সাধনা ইসলাম, কেশবপুরের সাধারণ সম্পাদক মো. মুনসুর আলি, সাতক্ষীরার এডভোকেট কাজী আব্দুল্লাহ, খুলনার সহ সভাপতি এস এম সোহরাব হোসেন, বাঘারপড়ার সুজন সদস্য দিলরুবা পারভিন, খুলনার সদস্য শেখ আইনুল হক, যশোর সদরের সদস্য জসিম উদ্দীন, মণিরামপুরের সাধারণ সম্পাদক আব্দুল মান্নান, বাঘারপাড়ার আমেনা খাতুন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাঈদ ইবনে হানিফ, ইকরামুল হক মিঠু, সাতক্ষীরা কালীগঞ্জের সাধারণ সম্পাদক সুকুমার দাশ বাচ্চু, খুলনা মহানগগরীর সদস্য সচিব কুদরত ই খুদা, বাগেরহাটের সভাপতি এডভোকেট শরিফুল ইসলাম ঠান্ডু, কুষ্টিয়ার সভাপতি গোলাম রসুল বাবলু, নড়াইলের সাধারণ সম্পাদক মাহফুজা রহমন লবি, ঝিনাইদহ জেলার নজরুল ইসলাম, মেহেরপুরের সৈয়দ জাকির হোসেন এবং মণিরামপুরের মো. আব্বাস উদ্দীন এবং আরো আলোচনা করেন সাতক্ষীরা জেলা সভাপতি সুভাষ চন্দ্র সরকার, সুজনের খুলনা আঞ্চলিক সমন্বয়কারী মাসুদুর রহমান রঞ্জু।
সভায় সুজনের বিভিন্ন জেলা ও উপজেলা কমিটির পরলোকগত নেতৃবৃন্দ ও দেশ বরেণ্য ব্যক্তিবর্গের স্মরণে শোক প্রস্তাব উপস্থাপন করেন সুজনের যশোর অঞ্চলের সমন্বয়কারী মো. খোরশেদ আলম, পরে তাদের আত্মার মাগফিরাত কামনায় ১ মিনিট নিরাবতা পালন করা হয়।
এ সময় বিগত এক বছরে সুজনের বিভিন্ন কার্যক্রম, অর্জন ও উদ্দেশ্য তুলে ধরেন সুজনের কেন্দ্রীয় সহযোগী সমন্বয়কারী হাফিজুর রহমান হাফিজ।
সভায় নেতৃবৃন্দ তাদের জেলা ও উপজেলা পর্যায়ের আগামী এক বছরের কর্মপরিকল্পনা গ্রহণ করা হয়। কার্যক্রমটি বাস্তবায়নে বিশেষ ভূমিকা রাখেন অধীশ দাশ, মো. আশরাফুজ্জামান, গিয়াস উদ্দীন, রুবিনা আক্তার, রাসেল, সঞ্জয় এবং সানজিনা হক প্রমুখ।

Side banner