Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

এবার একসাথে দেখা যাবে সৌরজগতের ৫ গ্রহকে


দৈনিক পরিবার | পরিবার ডেস্ক মার্চ ২৭, ২০২৩, ১২:০৩ পিএম এবার একসাথে দেখা যাবে সৌরজগতের ৫ গ্রহকে

আকাশে এবার একসাথে একই রেখায় সারিবদ্ধভাবে দেখা যাবে সৌরজগতের পাঁচ গ্রহকে। বিরল এ দৃশ্য দেখা যেতে পারে ২৫ থেকে ৩০ মার্চের মধ্যে যেকোনো দিন। এ পাঁচটি গ্রহ হলো বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও ইউরেনাস। ২৮ মার্চ খালি চোখেই সরলরেখায় অবস্থান নিতে দেখা যাবে তাদের। সম্প্রতি চাঁদের নিচে উজ্জ্বল এক বিন্দু দেখা যাওয়া নিয়ে শুরু হয় নানা জল্পনা-কল্পনা। আকাশে বাঁকা চাঁদ, ঠিক তার নিচে শুকতারা, বা শুক্র গ্রহ।
শুধু বাংলাদেশেই নয়, এ দৃশ্য দেখা গেছে ভারতেও। যা ক্যামেরায় ধারণ করেন বহু মানুষ, পোস্ট করেন সামাজিক যোগাযোগ মাধ্যমে। অনেকেই একে অলৌকিক ঘটনা বললেও, এমন দৃশ্য আগেও দেখা গেছে বহুবার। জ্যোতির্বিদ্যার ভাষায় মহাকাশে একাধিক গ্রহের মিলন বা পাশ কেটে যাওয়ার ঘটনাকে বলা হয়, কংজাংকশন। তবে চাঁদ-শুক্রের সে ঘটনা এখানেই শেষ হয়।
এবার চলতি সপ্তাহেই ঘটতে যাচ্ছে আরও একটি বিরল মহাজাগতিক ঘটনা। একসাথে আকাশে দেখা যাবে পাঁচটি গ্রহকে। একই রেখায় সারিবদ্ধ হয়ে থাকবে বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও ইউরেনাস।
এর মধ্যে বুধ, শুক্র ও বৃহস্পতি- এই তিনটি গ্রহকে খালি চোখে দেখা গেলেও বাকি দুটোকে দেখতে হলে লাগবে শক্তিশালী দূরবীন বা টেলিস্কোপ। সারিবদ্ধ হওয়ার ঘটনা দেখে মনে হবে যেন গ্রহগুলো প্যারেড করছে।
বুধ, শুক্র, মঙ্গল, বৃহস্পতি ও শনি গ্রহের সারিবদ্ধ হওয়ার বিরল ঘটনা এর আগে সবশেষ ঘটে গত বছর জুনে। তার আগে ২০০৪ সালের ডিসেম্বরে। এবার আবারও সেই বিরল দৃশ্য দেখার অপেক্ষায় গোটা বিশ্ব। 
 

Side banner