Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
কুমিল্লায় স্বাস্থ্যমন্ত্রী

স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছেছে


দৈনিক পরিবার | মোহাম্মদ সাইফ উদ্দিন রনী, কুমিল্লা সেপ্টেম্বর ১, ২০২২, ১০:০২ পিএম স্বাস্থ্যসেবা মানুষের দোরগোড়ায় পৌঁছেছে

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, জনপ্রতিনিধি ও হাসপাতাল প্রধানের অনেক দায়িত্ব। ডাক্তার, নার্স ঠিকমতো আসেন কি না, সেটি দেখতে হবে। টয়লেট ও বেড ঝকঝকে থাকতে হবে। তবেই আন্তর্জাতিক মানের সেবার পরিবেশ ঠিক থাকবে। আর এটি ঠিকমতো হচ্ছে কি না, সেটি দেখার দায়িত্ব পর্ষদের। সাধারণ মানুষ ঠিকমতো চিকিৎসা পাচ্ছে কি না, সেটি নিশ্চিতে হাসপাতালের পরিচালনা পর্ষদের নিয়মিত মাসিক সভা করতে হবে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যসেবাকে কিভাবে আরও উন্নত করা যায়, সেই চেষ্টা করে যাচ্ছে সরকার। কিন্তু করোনা মহামারিতে কিছুটা ব্যাহত হয়েছে। ইউনিয়ন থেকে মেডিকেল কলেজ হাসপাতালের কার্যক্রম মনিটরিংয়ে রাখা হয়েছে। মেশিন, লোকবল ঠিক আছে কি না, মানুষ সেবা পাচ্ছে কি না সেগুলো দেখা হচ্ছে।
বৃহস্পতিবার (১ সেপ্টেম্বর) কুমিল্লা সিভিল সার্জন কার্যালয়ে ছয় জেলার বিভিন্ন স্বাস্থ্য স্থাপনা ও প্রান্তিক পর্যায়ের স্বাস্থ্যকর্মীদের ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন মন্ত্রী।
স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ডক্টর মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার এর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন স্বাস্থ্য সেবা বিভাগের মহাপরিচালক ডাক্তার আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম, অতিরিক্ত সচিব সাইদুর রহমান, নাজমুল হক খান, মহাপরিচালক (স্বাস্থ্য শিক্ষা) অধ্যাপক ডাক্তার একে এম আমিরুল মোরশেদ, প্রধান স্বাস্থ্য প্রকৌশলী ব্রিগ্রেডিয়ার জেনারেল বশীর আহমেদ, পরিচালক (প্রশাসন) অধ্যাপক ডাক্তার মো. সামিউল ইসলাম, কুমিল্লা জেলা সিভিল সার্জন মীর মোবারক হোসাইন সহ অন্যান্যরা।
সংসদ সদস্য এডভোকেট আবুল হাসেম খানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জাহিদ মালেক বলেন, বুড়িচং উপজেলায় না থাকা এক্স-রে মেশিনসহ অন্যান্য যন্ত্রপাতি দেওয়া হবে। মানুষ সেবা পাচ্ছে কি না, সেটি দেখার জন্য মাসিক যে কমিটি আছে, সেটি ঠিকমতো করতে হবে। নতুবা মানুষ কাঙ্খিত সেবা পাবে না। সরকার প্রধান চান, মানুষ যাতে চাহিদা অনুযায়ী সেবা পায়।
এ সময় কুমিল্লা-২ আসনের সংসদ সদস্য সেলিনা আহমেদ বলেন, আমার দুই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে যন্ত্র আছে, কিন্তু জনবল নেই। কনসালটেন্টরা থাকেন না। এসব সংকটে মানুষকে সেবা দেওয়া যাচ্ছে না। দ্রুত এগুলোর ব্যবস্থা করা দরকার।
স্থানীয় সংসদ সদস্যের এমন বক্তব্যের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের অবকাঠামো ও যন্ত্রপাতির অভাব নেই, কিন্তু জনবলের অভাব রয়েছে। তবে গত ৫০ বছরে যেখানে ১৫ হাজার ডাক্তার নিয়োগ হয়েছে, করোনার দুই বছরে সেটি দ্বিগুণ বেড়েছে। নার্সও তিন গুণ হয়েছে। আমরা কাজ করেছি বলেই স্বাস্থ্যসেবা এগিয়ে গেছে। আমরা এ বিষয়ে কাজ করেছি, মাঠে নেমেছি। যা যা ব্যবস্থা নেওয়ার দরকার, তা নেওয়া হবে।

 

Side banner