Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

মৃত্যুর আগেই কবর খুঁড়ে রেখেছেন জবান আলী


দৈনিক পরিবার | মো. শাহীন আলম মার্চ ৩১, ২০২৪, ০৪:২০ পিএম মৃত্যুর আগেই কবর খুঁড়ে রেখেছেন জবান আলী

মৃত্যুর আগেই কবর খুঁড়ে রেখেছেন সুনামগঞ্জ সদর উপজেলার ৩নং ওয়ার্ডের হাছন নগর এলাকার বাসিন্দা এবং শিল্পী অঙ্গনের সুপরিচিত মুখ, পল্লী বাউল জবান আলী ফকির। এই গীতিকবির লেখা এক হাজারের উপর গান রয়েছে। তার মধ্যে জনপ্রিয় কয়েকটি গানের ভিতর একটি হচ্ছে 'প্রেমের মানুষ ঘুমাইলে চাইয়া থাকে' পিরিতির আগুন জলে দ্বিগুণ ছায়াছবিতে গানটি নেওয়া হয়। গানটি গেয়েছিলেন জাতীয় সংগীত শিল্পী কুমার বিশ্বজিৎ।
বলা হয় সবকিছু মিথ্যা হলেও একটি শব্দ হচ্ছে চিরতরে সত্য তাহল মৃত্যু, তবে বর্তমান অবস্থা এমনটি দাঁড়িয়েছে যে বেশির ভাগ লোকেরা মৃত্যুর কথা না ভেবে অর্থের পিছনে ছুটে বেড়াচ্ছেন। অথচ জীবন থেকে একটা দিন চলে যাওয়া মানেই মৃত্যুর আরেকটা দিন এগিয়ে আসা, তাই এমন চিন্তা ভাবনায় ভাবিয়েছে ৮৯ বয়সের এই বৃদ্ধ জবান আলী ফকিরকে।
প্রায় ৭ বছর আগে তিনি নিজ হাতে কবর খুঁড়ে রেখেছেন শহরের পাঠানবাড়ি এলাকায় নিজ ভিটা জমিতে। সেই থেকে প্রতিদিন নামাজ শেষে পায়ে হেঁটে কবরের পাশে গিয়ে কান্নাকাটি করেন এবং দুহাত তুলে মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেন যেন মৃত্যুর পর স্বজনরা যখন এই নির্জন কবরে রেখে আসবে তখন যেন দুজন ফেরেশতার আগমনের প্রশ্নের উত্তর তিনি সঠিকভাবে জবাব দিতে পারেন।
তিনি আরো বলেন, আমি মরার পর আমাকে যেখানে শেষ সমাধি দিবেন তার পাশেই যেন একটি মসজিদ নির্মাণ করা হয় সেজন্য আমি পর্যাপ্ত পরিমাণ জায়গাও রেখেছি। একটি করণীয় পত্রে লিখেও রেখেছি আমার চাচাতো ভাই কাউন্সিলর মোশারফ হোসেনের কাছে, যাতে কেউ যেন আমার কবরের পাশে এসে গান বাজনা বা বাৎসরিক উরস না করুক। তবে দোয়া দুরুদ করার জন্য অত্র এলাকার মুসল্লি সবার কাছে বিনীতভাবে আহ্বান জানান।

Side banner