Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

কে হচ্ছে নতুন আইজিপি? 


দৈনিক পরিবার | বিশেষ প্রতিনিধি জানুয়ারি ৭, ২০২৩, ১০:০২ পিএম কে হচ্ছে নতুন আইজিপি? 

পুলিশের বর্তমান মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুনের চাকরির মেয়াদ ১১ জানুয়ারি শেষ হচ্ছে। ৩২তম পুলিশপ্রধান হিসেবে কে আসছেন- বিভিন্ন মহলে এ নিয়ে শুরু হয়েছে নানা জল্পনা-কল্পনা। বর্তমান আইজিপির চাকরির মেয়াদ বাড়ছে, নাকি নতুন কেউ নিয়োগ পাচ্ছেন- এমন প্রশ্নের উত্তর খুঁজছেন সবাই।
আর এক বছর পরই জাতীয় নির্বাচন। সাধারণত নির্বাচনের বছরে আইনশৃঙ্খলা পরিস্থিতিকে বিশেষ গুরুত্ব সহকারে নেওয়া হয়। নির্বাচন ঘিরে উত্তপ্ত হয়ে ওঠে রাজনীতির মাঠও। নতুন পুলিশপ্রধান নিয়োগের ক্ষেত্রে জাতীয় নির্বাচনের সময়ের কথা বিবেচনায় নেওয়া হয়। তাঁর অভিজ্ঞতা ও দক্ষতার বিষয় বিবেচনায় রাখেন নীতিনির্ধারকরা। সে হিসেবে বর্তমান পুলিশপ্রধান চৌধুরী আবদুল্লাহ আল-মামুনই চুক্তিভিত্তিক আইজিপি হিসেবে আবার নিয়োগ পাচ্ছেন- এমন জল্পনা জোরালোভাবে রয়েছে। তাঁর চুক্তির মেয়াদ ছয় মাস থেকে দেড় বছর পর্যন্ত হতে পারে। দেড় বছরের জন্য নিয়োগ পেলে নির্বাচনের সময়ে তিনিই থাকবেন পুলিশপ্রধান। তিনি ছাড়া পুলিশ মহাপরিদর্শক পদে নতুন মুখ হিসেবে আরও কয়েকজন কর্মকর্তার নামও আলোচনায় রয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন- পুলিশের অতিরিক্ত আইজি (প্রশাসন) মো. কামরুল আহসান, পুলিশের বিশেষ শাখার (এসবি) প্রধান মনিরুল ইসলাম ও অ্যান্টি টেররিজম ইউনিটের (এটিইউ) প্রধান অতিরিক্ত আইজিপি রুহুল আমিন।
সংশ্নিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা গেছে, অতীতে পুলিশ বাহিনীতে চুক্তিতে আইজিপি পদের মেয়াদ বাড়ানোর নজির নেই। বর্তমান পুলিশপ্রধানের চুক্তিতে মেয়াদ বাড়লে তিনি নতুন ইতিহাস তৈরি করবেন। গত ৩০ সেপ্টেম্বর ড. বেনজীর আহমেদের স্থলাভিষিক্ত হন অষ্টম বিসিএসের কর্মকর্তা মামুন। এর আগে তিনি র‌্যাবের মহাপরিচালক, পুলিশ সদরদপ্তরের ডিআইজি (প্রশাসন), ঢাকা রেঞ্জের ডিআইজি, ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি, সিআইডি প্রধানসহ নানা গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। একটি সূত্র বলছে, চুক্তিভিত্তিক তাঁর চাকরির মেয়াদ বাড়ানোর প্রক্রিয়া শুরু হয়েছে। শেষ পর্যন্ত নীতিনির্ধারণী মহলের সিদ্ধান্ত না বদলালে আইজিপি পদে মামুনের মেয়াদ বাড়ছে। এ ছাড়া পুলিশপ্রধান হিসেবে আলোচনায় থাকা অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান এর আগে এটিইউর প্রধান ছাড়াও সিলেট রেঞ্জের ডিআইজি এবং রেলওয়ে রেঞ্জের ডিআইজির দায়িত্ব পালন করেন। তিনি শরীয়তপুর, চট্টগ্রাম ও যশোর জেলার পুলিশ সুপারসহ আরও অনেক পদে দায়িত্ব পালন করেছেন। কামরুল আহসানের জাতিসংঘের শান্তিরক্ষী মিশনের 'পুলিশ অ্যাডভাইজার' হিসেবে সিয়েরা লিয়ন ও সুদানে দায়িত্ব পালন করার অভিজ্ঞতা আছে।
আইজিপি হওয়ার আলোচনায় রয়েছেন বিসিএস ১২ ব্যাচের কর্মকর্তা এটিইউ-প্রধান অতিরিক্ত আইজিপি এসএম রুহুল আমিন। এর আগে তিনি সিএমপির ডিসি, সিলেট জেলার এসপি, সিআইডির বিশেষ পুলিশ সুপার, চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি এবং রেলওয়ে রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া বরিশাল মেট্রোপলিটন পুলিশের (বিএমপি) কমিশনার হিসেবেও দায়িত্ব পালন করেছেন রুহুল আমিন।
নতুন আইজিপি হিসেবে আলোচনায় আছে এসবিপ্রধান মনিরুল ইসলামের নামও। জঙ্গিবাদ ও সন্ত্রাস দমনে দক্ষ এই কর্মকর্তা এর আগে পুলিশের নানা গুরুত্বপূর্ণ পদে ছিলেন। তাঁর হাত ধরেই প্রতিষ্ঠিত হয় কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিট। তিনি সিটিটিসির প্রধান ছিলেন। এ ছাড়া ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (গোয়েন্দা), যুগ্ম পুলিশ কমিশনার (গোয়েন্দা), উপকমিশনার (গোয়েন্দা), নীলফামারী জেলার পুলিশ সুপারসহ নানা পদে দায়িত্ব পালন করেছেন।
 

Side banner