Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

বোয়ালমারীতে নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত


দৈনিক পরিবার | বোয়ালমারী প্রতিনিধি মার্চ ৮, ২০২৩, ১২:৪৭ পিএম বোয়ালমারীতে নারী দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ফরিদপুরের বোয়ালমারী উপজেলায় আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বুধবার (৮ মার্চ) সকালে বোয়ালমারী উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা পরিষদ ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বোয়ালমারী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোশারেফ হোসাইনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোয়ালমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বোয়ালমারী উপজেলা ভাইস চেয়ারম্যান সৈয়দ রাসেল রেজা, মহিলা ভাইস চেয়ারম্যান মোসাম্মৎ রেখা পারভীন।
উল্লেখ্য ১৮৫৭ সালের ৮ মার্চ আমেরিকার নিউইয়র্ক সিটিতে একটি সুই কারখানার নারী শ্রমিকরা কারখানার অমানবিক অবস্থা, অসম মজুরি এবং ১২ ঘণ্টা কর্মদিবসের বিরুদ্ধে প্রতিবাদ শুরু করে।  পরবর্তীতে ১৮৬০ সালের ৮ মার্চ নিউইয়র্কের সুই কারখানার নারী শ্রমিকেরা ‘মহিলা শ্রমিক ইউনিয়ন’ গঠন করে এবং তাদের আন্দোলন অব্যাহত রাখে। ১৯০৮ সালের ৮ মার্চ নিউইয়র্কের দর্জি শ্রমিকরা নারীদের ভোটাধিকারকে নারীর বছর হিসাবে স্বীকৃতি দেয়। এই সূত্রের উপর ভিত্তি করে ক্লারা জেটকিন ১৯১০ সালে দলীয় সম্মেলনে সিদ্ধান্ত নেন যে প্রতিটি দেশের নারী শ্রমিকরা প্রতি বছর মার্চ মাসের যে কোন দিনকে নারী অধিকার দিবস হিসেবে পালন করবে। ৮ মার্চ ১৮৫৭ এবং ১৯০৮ সাল ছিল সংগ্রামের শুরুর দিন, তাই ৮ মার্চকে আন্তর্জাতিক নারী দিবস হিসাবে বেছে নেওয়া হয়েছিল।

 

Side banner