Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ০৩ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১

তেতুলিয়ায় দালালের দাপটে জনজীবন অতিষ্ঠ


দৈনিক পরিবার | আহসান হাবিব এপ্রিল ৩, ২০২৪, ১০:১৮ পিএম তেতুলিয়ায় দালালের দাপটে জনজীবন অতিষ্ঠ

পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ল্যান্ডকো নামে একটি সোলার কোম্পানীর ভূমি দালালের দাপটে অতিষ্ঠ হয়ে উঠেছেন পাঁচ গ্রামের মানুষ। এর থেকে প্রতিকার চেয়ে বুধবার (৩ এপ্রিল) দুপুরে ৫ গ্রামের তিন শতাধিক মানুষ মিছিল নিয়ে জেলা প্রশাসক কার্যালয় চত্ত্বরে আসেন।
সেখানে তারা ফসলি জমিতে চাষাবাদ বন্ধ করে মাইকিং, ঘর বাড়ি ও জমির ফসল নষ্ট করে জবর দখলের পায়তারার প্রতিবাদে মানববন্ধন কর্মসূচী পালন করেন।
মানববন্ধনে অংশ নেয় তেঁতুলিয়া উপজেলার দেবনগড় ইউনিয়নের শেখগছ, বানিয়াপাড়া, ভূট্টুজোত, পাঠানপাড়া, বাংলাচন্ডীসহ পাঁচ গ্রামের তিন শতাধিক নারী পুরুষ। মানববন্ধন শেষে তারা জেলা প্রশাসক বরাবরে স্মারকলিপি প্রদান করেন।
এসময় জেলা প্রশাসকের পক্ষে স্মারকলিপি গ্রহণ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু সাইদ।
গ্রামবাসীদের অভিযোগ, তেঁতুলিয়ার দেবনগর ইউনিয়নে ল্যান্ডকো নামে একটি সোলার কোম্পানী ২০১৭ সাল থেকে সোলার প্লান্ট নির্মাণের জন্য দালালের মাধ্যমে শেখগছ সহ আশপাশের এলাকাগুলোতে জমি কেনা শুরু করে। কিন্তু কোম্পানীটি তাদের কেনা জমি ব্যতিত অন্য ফসলি জমিতে সম্প্রতি ট্রাক্টর দিয়ে চাষাবাদ করে গম, মরিচ, ভূট্টা সহ বিভিন্ন ফসল নষ্ট করে জমি জবর দখলের পায়তারা শুরু করে।
বর্তমানে কোম্পানিটির একজন দালাল গ্রামগুলোতে মাইকিং করে ঘরবাড়ি ও জমির ফসল নষ্ট করে জবর দখলের পায়তারা শুরু করেছে। দালালের দাপটে অতিষ্ঠ হয়ে উঠেছেন ৫ গ্রামের মানুষ। এ ঘটনার প্রতিবাদে জমি ও ফসল বাঁচাতে জেলা প্রশাসকের কাছে সুষ্ঠু বিচার দাবি করেন তারা।
তবে এর আগে কোম্পানির লোকজনের দাবি, তারা এ এলাকা বৈধভাবে জমি কিনলেও সে জমি বুঝে পাচ্ছেন না। বিষয়টি নিয়ে তেঁতুলিয়া উপজেলা সহকারি কমিশনার ওই এলাকা পরিদর্শন করেছিলেন।

Side banner