Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

মহিপুরে কোস্টগার্ডের অভিযানে শাপলাপাতা ও হাঙ্গর মাছ জব্দ


দৈনিক পরিবার | আবদুল্লাহ মানিক এপ্রিল ২৬, ২০২৪, ০৭:২১ পিএম মহিপুরে কোস্টগার্ডের অভিযানে শাপলাপাতা ও হাঙ্গর মাছ জব্দ

পটুয়াখালীর মহিপুরে অভিযান চালিয়ে ৫০ মণ নিষিদ্ধ শাপলাপাতা ও ৭ মণ হাঙ্গর মাছ জব্দ করেছে বাংলাদেশ কোস্টগার্ড। আটককৃত এসব অবৈধ মাছের বর্তমান বাজার মূল্য ৫৮ লাখ ৫০ হাজার টাকা। রাতে উপজেলার মহিপুর থানার শিববাড়িয়া নদীর জননী বরফ কল সংলগ্ন এলাকা থেকে এসব মাছ জব্দ করে নিজামপুর কোস্টগার্ড। তবে অভিযানে কাউকে আটক করতে পারেনি কোস্টগার্ডের সদস্যরা।
বিষয়টি নিশ্চিত করে কোস্টগার্ড দক্ষিণ জোনের বিসিজি স্টেশন নিজামপুর কন্টিনজেন্ট কমান্ডার আবু রাশেদ সুমন বলেন, এসব মাছ কেটে শুঁটকি প্রক্রিয়াজাত করতে চেয়েছিলো ব্যবসায়ীরা। অভিযান চালিয়ে এসব মাছ জব্দ করা হয়। তবে কোস্টগার্ডের উপস্থিতি টের পেয়ে অবৈধ এ ব্যবসার সঙ্গে জড়িতরা পালিয়ে যায়। এ সময় অবৈধ মাছগুলো সহ একটি কাঠের বোর্ড জব্দ করা।
তিনি আরও বলেন, জব্দকৃত অবৈধ মাছ বন বিভাগের সদস্যদের উপস্থিতিতে নিজামপুর কোস্টগার্ড মাটিচাপা দিয়ে ধ্বংস করে। এবং পরবর্তীতে জব্দকৃত কাঠের বোট ও বোটে থাকা বৈধ মাছ সহ মুসলেকা নিয়ে মৎস্য ব্যবসায়ী প্রতিনিধির কাছে হস্তান্তর করা হয়। নদী ও সাগরে কোস্টগার্ডের এমন অভিযান অব্যাহত থাকবে বলে জানায়।
এ বিষয় বন বিভাগের (মহিপুর) রেঞ্জ কর্মকর্তা আবুল কালাম আজাদ বলেন, বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে মাছগুলো জব্দ করা হয়েছে। কোস্টগার্ড, নৌ পুলিশ ও বন বিভাগের এমন অভিযান সব সময় অব্যাহত থাকবে।

Side banner