Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ১৩ মে, ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১

কাপ্তাই দেবতাছড়িতে বিদ্যুতের ট্রান্সফরমার চুরি


দৈনিক পরিবার | নিউটন চাকমা এপ্রিল ২৮, ২০২৪, ০৬:৫৪ পিএম কাপ্তাই দেবতাছড়িতে বিদ্যুতের ট্রান্সফরমার চুরি

তীব্র তাপদাহে পুরো দেশজুড়ে মানুষের হাহাকার, আর্তনাদ ও গরমে চেচামেচি। তন্মধ্যে গত ১০ দিন ধরে বিদ্যুৎ বিহীন দেবতাছড়ি। পুরো এলাকাজুড়ে ও অন্ধকারে রাতযাপন করছেন কয়েকশ পরিবারের গ্রামের লোকজন। একথাটি বলছিলাম রাঙামাটির কাপ্তাই উপজেলার ওয়াগ্গ্যা ইউনিয়নের দেবতাছড়ি কিচিং পাড়া এলাকার বিদ্যুৎ বিহীন এলাকাবাসীদের দুঃখ, দুদর্শার ঘটনা। এলাকার অধিকাংশ গ্রামবাসীরা দিন মজুর ও চাষাবাদে ব্যস্ত সময় পার করেন। গত কিছুদিন ধরে সূর্যের তাপদাহে ক্ষেতে খাওয়া মানুষের আর্তনাদে শারিরিক ও মানসিক ভাবে গরমে বিপর্যস্ত। সরেজমিনে গিয়ে এলাকাবাসীদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ১৮ এপ্রিল গভীর রাতে কে বা কারা দেবতাছড়ি কিচিং পাড়া এলাকার বিদ্যুতের ট্রান্সফরমার ভেঙ্গে তামার কয়েল চুরি করেছে। কখন চুরি হয়েছে এ ব্যাপারে এলাকাবাসীরা কেউ টের পায়নি। তবে ধারণা করা হচ্ছে মধ্য রাতেই এই চুরির ঘটনাটি ঘটেছে। ট্রান্সফরমারটি যে রাতে চুরি হয়েছে সেদিন থেকে বিদ্যুৎ বিহীন হয়ে পড়েছে পুরো এলাকাটি। রবিবার (২৮ এপ্রিল) পর্যন্ত ১০ দিন অতিবাহিত হলেও এলাকায় বিদ্যুৎ অফিস ট্রান্সফরমার স্থাপন করেনি।
স্থানীয় এলাকাবাসীরা কাউখালী বিদ্যুৎ অফিসের কর্মকর্তাদের ব্যাপারে অভিযোগ করে বলেন, গত ১৮ এপ্রিল মধ্যরাতে বিদ্যুতের খুঁটি থেকে ট্রান্সফরমারটি চুরি হওয়ার পরের দিন কাউখালী বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলী ওয়াহিদ ইমতিয়াজ শীতলকে মৌখিক অবহিত করেন। এই অভিযোগের ভিত্তিতে ঘাগড়ায় দায়িত্বরত বিদ্যুৎ বিভাগের কর্মী ঘটনাস্থলে পরিদর্শন করেন। পরিদর্শন শেষে ট্রান্সফরমার চুরি ঘটনার সত্যতা পাওয়া গেলে এ ব্যাপাওে বিদ্যুৎ বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষকে জানান এই বিদ্যুৎ কর্মী।
এ ব্যাপারে কাউখালীর দেবতাছড়ি কিচিং পাড়ায় ট্রান্সফরমার চুরি খবর ও স্থানীয়দের মৌখিক অভিযোগের ভিত্তিতে  গত ১০ দিন ধরে বিদ্যুৎ বিহীন ব্যাপারে কাউখালী বিদ্যুৎ বিভাগের আবাসিক প্রকৌশলী ওয়াহিদ ইমতিয়াজ শীতলের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি জানান, চুরির অভিযোগ জানতে পেরেছি এবং যতদ্রুত বিদ্যুৎ সংযোগ দেয়া যায় সে ব্যাপারে উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট যোগাযোগ করা হচ্ছে।
গত ১০ দিন যাবৎ বিদ্যুৎ সংযোগ কেন দেয়া হয়নি এক প্রশ্নের উত্তরে বলেন, রাঙামাটির কেন্দ্রীয় ষ্টোর হাউজে নির্দিষ্ট কেভিএ ট্রান্সফরমার স্টকে না থাকার কারনে নতুন করে ট্রান্সফরমার স্থাপন করা যায়নি। এটা চট্টগ্রামের ডিভিশনাল অফিস থেকে সংগ্রহ করে ২/৩ দিনের মধ্যে নতুন ট্রন্সফরমার স্থাপন করে লাইন সংযোগ দেয়া হবে বলে জানান আবাসিক প্রকৌশলী ওযাহিদ ইমতিয়াজ শীতল।
এদিকে, গত ১০ দিন ধরে দেবতাছড়ি কিচিং পাড়ায় বিদ্যুৎ বিহীন ও বিদ্যুৎ সংযোগ না থাকায় এলাকার গ্রামবাসীদের ক্ষোভের সৃষ্টি হয়েছে। এমনকি ট্রান্সফরমার নষ্ট হলে কাউখালী আবাসিক প্রকৌশলী ওয়াহিদ ইমতিয়াজ শীতল আজ নয় কাল ইত্যাদি বলে বলে ট্রান্সফার বসানোর কথা প্রতিশ্রুতি দেয়ার অভিযোগ করেন স্থানীয়রা।
এই রিপোর্ট লেখা পর্যন্ত দেবতাছড়ির কিচিং পাড়া এলাকায় নতুন ট্রান্সফরমার স্থাপন করা হয়নি ও বিদ্যুৎ বিহীন হয়ে গ্রামবাসীরা অন্ধকারে রাতযাপন করছেন বলে জানান।

Side banner