Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ১৪ এপ্রিল, ২০২৪, ১ বৈশাখ ১৪৩১

রমজানে প্রাণীদের জন্য জয়ার আবেদন


দৈনিক পরিবার | বিনোদন ডেস্ক মার্চ ১২, ২০২৪, ০৯:৩৮ পিএম রমজানে প্রাণীদের জন্য জয়ার আবেদন

বরাবরের মতো রমজান মাসে দিনের বেলায় দোকান-রেস্তোরাঁগুলোর বড় অংশ বন্ধ থাকে। এতে শিশু, বৃদ্ধ কিংবা কঠোর শ্রমজীবীরা কিছুটা বিপাকে পড়েন। তবে সবচেয়ে বেশি অসহায় অবস্থায় পড়ে অবলা প্রাণী কুকুর। যেহেতু রমজানে মানুষ দিনের বেলা খাবার খায় না, ফলে কুকুরদেরও খাদ্য সংকট দেখা দেয়।
এই বিষয়টি নিয়েই সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। সবার প্রতি অনুরোধ জানিয়ে তিনি লিখেন, আমাদের দেওয়া কেক, বিস্কুটেই রাস্তার বেশিরভাগ কুকুরের পেট ভরে। কিন্তু রমজান মাসে সেটাও তাদের কপালে জোটে না। তারা তো আর আমাদের মতো রোজা রাখে না। তাই সামান্য খাবারের জন্য সারাদিন এদিক-সেদিক ঘুরে বেড়ায়। চলুন রমজানে আমরা রাস্তার এই অসহায় প্রাণীদের কথা একটু চিন্তা করি। আমাদের ঘরের বাইরে তাদের জন্য কিছু খাবার রেখে দেই।
অনেক দিন ধরেই প্রাণী সংরক্ষণে কাজ করছেন জয়া আহসান। নিজের বাসাতেও তিনি একাধিক পোষ্য পালন করেন। গেল কোভিড মহামারির সময়ে তিনি নিজে রান্না করে ঢাকার রাস্তায় থাকা অসহায় কুকুরদের খাইয়েছেন।
কিছু দিন আগে হাতি দিয়ে সার্কাস, হাতির পিঠে ভ্রমণ, বিয়ে বাড়িতে শোভাবর্ধনসহ বাণিজ্যিক ও বিনোদন কাজে হাতির ব্যবহার বন্ধের জন্য হাইকোর্টে রিট করেছিলেন জয়া আহসান। এরপর সেটা আমলে নেন আদালত। এসব কাজে ব্যক্তিগত লাইসেন্স দেওয়ার কার্যক্রম স্থগিত করেছেন আদালত। এ রিটে জয়ার সঙ্গে ছিল প্রাণী অধিকার নিয়ে কাজ করা সংগঠন পিপল ফর অ্যানিমেল ওয়েলফেয়ার ফাউন্ডেশন।

Side banner