Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি, ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

ইন্দোনেশিয়ায় বৃষ্টি-ভূমিধসে ১৫ জনের প্রাণহানি


দৈনিক পরিবার | পরিবার আন্তর্জাতিক ডেস্ক মার্চ ৮, ২০২৩, ০৯:৪৫ এএম ইন্দোনেশিয়ায় বৃষ্টি-ভূমিধসে ১৫ জনের প্রাণহানি

ইন্দোনেশিয়ার নাতুনা অঞ্চলে প্রবল বর্ষণ ও ভূমিধসে অন্তত ১৫ জন মারা গেছেন। এ ঘটনায় আরো অন্তত ৫০ জন নিখোঁজ রয়েছেন।
দেশটির জাতীয় দুর্যোগ প্রশমন এজেন্সি (বিএনপিবি) বন্যা ও ভূমিধসের বেশ কিছু ছবি প্রকাশ করেছে। সেরাসান দ্বীপের ঘর-বাড়ি ক্ষতির মুখে পড়েছে।
সোমবার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানিয়েছে, ভারী বৃষ্টি ও কয়েক জায়গায় ভূমিধসের কারণে অনুসন্ধান ও উদ্ধার অভিযানকে জটিল করে তুলছে। কিছু কিছু জায়গায় বন্ধ হয়ে গেছে যোগাযোগ ব্যবস্থা। নাতুনা অঞ্চলের অনুসন্ধান এবং উদ্ধার দলের প্রধান আব্দুল রহমান বার্তা সংস্থা এএফপিকে বলেন, এখন পর্যন্ত ১৫ জনের মৃত্যু নিশ্চিত। নিখোঁজ রয়েছে ৫০ জনের মতো।
রিয়াউ দ্বীপপুঞ্জের দুর্যোগ প্রশমন এজেন্সির মুখপাত্র জুনাইনাহ আরো বলেন, আবহাওয়া প্রতিনিয়ত বদলাচ্ছে। বাতাস আগের চেয়ে আরো জোরে বইছে। জোয়ারের ঢেউ বেশি।
পরিস্থিতি খারাপ হতে থাকায় ৬০ জনের অনুসন্ধান ও উদ্ধারকারী দল দ্বীপের উদ্দেশ্যে রওনা হয়েছে। ৭ থেকে ৮ ঘণ্টা লাগবে পৌঁছাতে।
বিএনপিবি’র মুখপাত্র আব্দুল মুহারি বলেন, উদ্ধার অভিযানের গতি বাড়াতে একটি হেলিকপ্টার মোতায়েন করা হবে। বর্ষার মৌসুমে ইন্দোনেশিয়ার প্রচুর বৃষ্টিপাত হয়। এতে ভূমিধস ও বন্যা দেখা দেয়। দ্বীপ অঞ্চলটিতে অন্যান্য জায়গায়র চেয়ে ভূমিকম্প ও ভূমিধসের ঘটনা চোখে পড়ার মতো।
সূত্র: আল জাজিরা

 

Side banner