Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
৯ মার্চ ভোটগ্রহণ

কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩টি নির্বাচন


দৈনিক পরিবার | স্টাফ রিপোর্টার জানুয়ারি ২৪, ২০২৪, ০৬:১০ পিএম কুমিল্লা ও ময়মনসিংহ সিটিসহ ২৩৩টি নির্বাচন

কুমিল্লা ও ময়মনসিংহ সিটি সহ স্থানীয় সরকারের বিভিন্ন পদে ২৩৩টি সাধারণ ও উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। এসব নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ৯ মার্চ। বুধবার (২৪ জানুয়ারি) আগারগাঁওয়ের নির্বাচন ভবনে ইসি সচিব মো. জাহাংগীর আলম তফসিল ঘোষণা করেন।
ঘোষিত তফসিল অনুযায়ী ২৩৩টি নির্বাচনের মধ্য রিটার্নিং কর্মকর্তার অফিসে মনোনয়নপত্র দাখিলের শেষ তারিখ ১৩ ফেব্রুয়ারি, মনোনয়ন বাচাই ১৫ ফেব্রুয়ারি, আপিল নিষ্পতি ১৯ ও ২০ ফেব্রুয়ারি, প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ২২ ফেব্রুয়ারি, প্রতীক বরাদ্দ ২৩ ফেব্রুয়ারি এবং আর ভোটগ্রহণ করা হবে ৯ মার্চ শনিবার।
ইসি সচিব জানান, সিটি কর্পোরেশন, পৌরসভা ও জেলা পরিষদের সাধারণ নির্বাচন এবং বিভিন্ন শূন্য পদের উপনির্বাচনে ইভিএমের মাধ্যমে ভোটগ্রহণ করা হবে। ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন ও বিভিন্ন শূন্য পদের উপ নির্বাচনে ব্যালট পেপারে অনুষ্ঠিত হবে।
জাহাংগীর আলম বলেন, ময়মনসিংহ ও কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচনে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা রিটার্নিং অফিসারের দায়িত্ব পালন করবেন।
দ্বাদশ সিটি কর্পোরেশন হিসেবে গেজেট প্রকাশের পর ২০১৯ সালের ৫ মে ময়মনসিংহে প্রথম নির্বাচন হয়। নিয়ম অনুযায়ী এই সিটি ভোটের ক্ষণগণনা শুরু হয়েছে গত বছরের ২০ ডিসেম্বর। চলতি বছর ১৯ জুনের মধ্যে যা শেষ করার বাধ্যবাধকতা রয়েছে।
অন্যদিকে, ২০২২ সালের ১৫ জুন কুমিল্লা সিটি কর্পোরেশনের নির্বাচনে মেয়র নির্বাচিত হন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আরফানুল হক রিফাত। তবে গত ১৩ ডিসেম্বর তার মৃত্যু হয়। ফলে মেয়র পদে উপ নির্বাচন করতে হচ্ছে নির্বাচন কমিশনকে। এদিকে মঙ্গলবার স্থানীয় সরকার মন্ত্রণালয়ের এক চিঠিতে বলা হয় কুমিল্লা সিটির সীমানা নির্ধারণ চলমান আছে এই কার্যক্রম চূড়ান্ত হওয়ার পর মেয়রের শূন্য পদে উপ নির্বাচন আয়োজনের ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।
কুমিল্লা সিটির মেয়র পদে উপনির্বাচন নিয়ে কোন জটিলতা আছে কিনা জানতে চাইলে ইসি সচিব বলেন, কুমিল্লা নিয়ে জটিলতা আছে কি না সেটা আসলে আইন বলতে পারবে। ইতোমধ্যেই স্থানীয় সরকার বিভাগ থেকে একটি পত্র পেয়েছি। কমিশনে সেটা উথাপন করা হবে। কমিশনের সিদ্ধান্তের বিষয়ে যদি কিছু হয় পরবর্তীতে জানানো হবে।
প্রতীক ছাড়া উপজেলা ভোটের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ইসি সচিব বলেন, এটা রাজনৈতিক দলগুলোর সিদ্ধান্তের বিষয়। স্থানীয় সরকারের নির্বাচনে সত্যিকার অর্থে সবাই অংশগ্রহণ করে। প্রতীক না থাকলে আরও বেশি পার্টিসিপেটরি হবে বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি।
৯ মার্চ যেসব পদে নির্বাচন
ময়মনসিংহ সিটি কর্পোরেশনে সাধারণ, কুমিল্লা সিটি কর্পোরেশনে মেয়র পদে উপ নির্বাচন, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের ১১ নম্বর সাধারণ ওয়ার্ড কাউন্সিলর, বরিশাল সিটি কর্পোরেশনের ৮ ও ২২ নম্বর ওয়ার্ড কাউন্সিলর। পটুয়াখালী, বকশীগঞ্জ ও আমতলীতে সাধারণ এবং ত্রিশাল, মুন্সিগঞ্জ, শিবগঞ্জ, কাটাখালী ও তাহিরপুর পৌরসভায় মেয়র পদে উপ নির্বাচন, ১০টি পৌরসভার সাধারণ কাউন্সিলপ পদে উপনির্বাচন, ১৩টি ইউনিয়ন পরিষদে সাধারণ নির্বাচন, ২১টি ইউনিয়ন পরিষদে চেয়ারম্যান পদে উপনির্বাচন, ১৪৬টি ইউনিয়ন পরিষদের সাধারণ সদস্য পদে উপ নির্বাচন, ২৩টি ইউনিয়নের সংরক্ষিত সদস্য পদে উপনির্বাচন, ৬টি জেলা পরিষদের চেয়ারম্যান পদে ও একটি সদস্য পদে উপ নির্বাচনসহ এ দিন মোট ২৩৩টি নির্বাচন অনুষ্ঠিত হবে।

Side banner