Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

জাতীয় লজিস্টিক নীতি ২০২৪ খসড়া অনুমোদন


দৈনিক পরিবার | নিজস্ব প্রতিবেদক এপ্রিল ৮, ২০২৪, ১০:০১ পিএম জাতীয় লজিস্টিক নীতি ২০২৪ খসড়া অনুমোদন

পণ্য সরবরাহ আরও সহজ, নিরাপদ এবং সাশ্রয়ী করতে ‘জাতীয় লজিস্টিক নীতি ২০২৪’র নীতির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে। সোমবার (৮ এপ্রিল) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়েছে।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন বলেন, রপ্তানি পণ্য উৎপাদন স্থান থেকে ক্রেতার কাছে পৌঁছানো পর্যন্ত যাত্রাটি যাতে বাধাহীন হয়, সেজন্য কী সহায়তা করা যায়, সেটির জন্য নীতিমালা করা হয়েছে।
তিনি বলেন, লজিস্টিকের ক্ষেত্রে আমরা সড়ক নির্ভর হয়ে গেছি। সামনে রেল ও নৌপথ নির্ভরতা বাড়াতে যা যা করণীয়, তা করতে বলা হয়েছে। এ ছাড়া গ্লোবাল পজিশনিং সিস্টেম (জিপিএস) ট্র্যাকিং ও কানেক্টিভিটি হাব, অর্থাৎ একটি নির্দিষ্ট জায়গায় একটি কানেক্টিভিটি হাব হবে, সেখানে পণ্য সরবরাহের জন্য ওয়ারহাউস (গুদামঘর) ও পণ্য যাতে পচে না যায়, সেই ব্যবস্থা করা হবে।
মাহবুব হোসেন বলেন, রপ্তানি কিংবা স্থানীয় বাজারের জন্য পণ্যের অবাধ যাতায়াতের কথা এই আইনে বলা হয়েছে। পাশাপাশি লজিস্টিক ব্যবস্থাপনা পরিবেশবান্ধব করতে বলা হয়েছে। নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি আন্তর্জাতিকমানের হতে হবে।
তিনি আরও বলেন, লজিস্টিক চ্যানেলের ক্ষেত্রে কোথাও কোনো বাঁধার সৃষ্টি করা যাবে না। এতে রপ্তানির ক্ষেত্রে ১৯ শতাংশ খরচ কমে যাবে। আর এটা করতে যা যা করা দরকার, সেই সহায়তা দেওয়া হবে। খরচ কমিয়ে সময়মত সেবা দেওয়ার উদ্দেশ্যেই আইনটি করা হয়েছে।

Side banner