Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
হোমনা পাথালিয়াকান্দিতে

জোহর আলী মুন্সির সহধর্মিনীর ওরস মোবারক পালিত


দৈনিক পরিবার | হোমনা প্রতিনিধি ফেব্রুয়ারি ২৪, ২০২৩, ০৭:২৩ পিএম জোহর আলী মুন্সির সহধর্মিনীর ওরস মোবারক পালিত

কুমিল্লার হোমনা উপজেলার আসাদপুর ইউনিয়নের পাথালিয়াকান্দি গ্রামের ত্রিবেনী সংযম চৈতন্য মহাপুরুষ তৎকালীন ভারত উপমহাদেশের একজন বিশিষ্ট অলি পীর হযরত জোহর আলী মুন্সী শাহান শাহের সহধর্মিনী জোবেদা খাতুন এর স্মরণে ৮৮ তম বাৎসরিক পবিত্র ওরস মোবারক পালিত হয়েছে।
এই উপলক্ষে গতকাল দিনরাত ব্যাপী দরবার শরীফে দূরদূরান্ত থেকে আশা ভক্ত আশেকানদের আনাগোনায় মুখরিত ছিল মাজার শরীফ। এছাড়াও এখানকার মানুষের স্বতস্ফূর্ততা প্রতিবছর বাংলা ফাল্গুন মাসের ১০ ও ফেব্রুয়ারি ২৩ তারিখে দিনরাত ব্যাপী হযরত জোহর আলী মুন্সির সহধর্মিনীর ওরস মোবারক পালিত হয়ে থাকে।
মাজার কর্তৃপক্ষ জানায়, ভক্তবৃন্দ ও এলাকাবাসীর ব্যবস্থাপনায় রেওয়াজ অনুযায়ী ওরসের দিন সকাল ৮ টা থেকে শুরু হয় মাজারে গিলাফ চড়ানো। এরপর মিলাদ ও দোয়া মোনাজাতের মধ্য দিয়ে শুরু হয় অনুষ্ঠানের আনুষ্ঠানিকতা এবং মাজারের চারপাশে ছিল লাইটিংয়ের আলোকসজ্জা যা মানুষকে নজর কেড়েছে।
এই ওরশ মোবারক কে কেন্দ্র করে প্রতিবছরের ন্যায় এবারও মাজার জুড়ে বসেছিল নানান রকমের দোকান পাট ও রাতে ছিল চাতক পাখি লালন গোষ্ঠীর গানের আসর রাত্রব্যাপী আসরে লালন সংগীত পরিবেশনায় ছিলেন চাতক পাখি লালন গোষ্ঠীর মাহবুবা আক্তার শিল্পী এর নেতৃত্বে লালন সংগীতে ছিলেন সীমা সরকার, নুপুর দেওয়ান, আধারা মিলন ও শিশু শিল্পী পুষ্প সরকার তাদের পাঁচজন পাল্টাপাল্টি গানের আসরে ছিল রাতভর লালন গানের দর্শক শ্রোতাদের উপচে পড়া ভিড়।
ওস্তাদ পরিবারের উত্তরসূরি ও দুলালপুর চন্দ্রমণি উচ্চ বিদ্যালয়ের শিক্ষক পীরজাদা শ্যাম রাজটিকা'র সার্বিক সহযোগিতায় প্রতিবছরই এ আয়োজনে হয়ে থাকে। এই ওরস কে কেন্দ্র করে দূর দূরান্ত থেকে বিভিন্ন আমন্ত্রিত অতিথিবৃন্দ সহ সকল ভক্তবৃন্দ এসময় উপস্থিত ছিলেন। এছাড়া দেশের ৩৬ টা স্থানে হযরত জোহর আলী মুন্সী শাহান শাহের ও তার সহধর্মিণী জোবেদা
খাতুন এর বাৎসরিক পবিত্র ওরস মোবারক পালিত হয়ে থাকে।

Side banner