Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
চট্টগ্রামে সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী

উগ্রতা ও জঙ্গি কর্মকান্ড ধর্মের বিধান নয়


দৈনিক পরিবার | চট্টগ্রাম প্রতিনিধি অক্টোবর ১২, ২০২৩, ১০:১২ পিএম উগ্রতা ও জঙ্গি কর্মকান্ড ধর্মের বিধান নয়

ধর্ম মানুষকে সুশৃংখলিত করে। উগ্রতা, হঠকারিতা, জঙ্গি কর্মকান্ড জ্বালাও পোড়াওয়ের মাধ্যমে জনজীবনে দুর্ভোগ সৃষ্টি করা ধর্মের বিধান নয়। শান্তি, সাম্য, ন্যায়-ইনসাফ প্রতিষ্ঠা করাই ইসলাম তথা প্রিয়নবীর (দ.) মূল আদর্শ। রাসূলের (দ.) আদর্শ থেকে বিচ্যুত হওয়ার কারণেই আজ সিরিয়া, ফিলিস্তিন, মিয়ানমারসহ তাবৎ দুনিয়ায় যুদ্ধ সংঘাত ও রক্তপাতে জর্জরিত। এই দুঃসহ পরিস্থিতি থেকে মুক্তি পেতে মহানবীর (দ.) আদর্শ অনুসরণের বিকল্প নেই।
বুধবার (১১ অক্টোবর) চট্টগ্রাম বন্দর থানার দক্ষিণ মধ্য হালিশহর বেদু সওঃ ময়দানে বাগে রহমানিয়া আয়োজিত পবিত্র ঈদে মিলাদুন্নবী (দ.) মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে উপরোক্ত কথাগুলো বলেন বাংলাদেশ সুপ্রিম পার্টি (বিএসপি) ও লিবারেল ইসলামিক জোট চেয়ারম্যান শাহজাদা ডক্টর সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী।
তিনি আরো বলেন, 'মহানবী (সা.) প্রবর্তিত ইসলাম একটি সুষম ও পূর্ণাঙ্গ জীবনব্যবস্থা। এটা সর্বজনীন জীবনবিধান। ইসলাম ধর্ম সকলের স্বাধীন মত প্রকাশ ও ধর্ম পালনের অধিকার নিশ্চিত করেছে। ইসলাম ধর্ম গ্রহণে যেমন কারও ওপর জোর-জবরদস্তি করার বিধান ইসলাম সমর্থন করে না, তেমনি অন্য ধর্মমত গ্রহণেও ইসলামে বাধা নেই। মানুষ ইচ্ছা করলে এই ধর্ম কবুল করতে পারে, নাও করতে পারে। পবিত্র কোরআনে আল্লাহতায়ালা বলেন, ‘দ্বীন সম্পর্কে কোনো জবরদস্তি নেই। সত্য পথ ভ্রান্ত পথ থেকে সুস্পষ্ট হয়েছে'।
সৈয়দ সাইফুদ্দীন আহমদ মাইজভাণ্ডারী বলেন, 'চলমান বৈশ্বিক সংকট থেকে উত্তরণে প্রিয় নবী (দ.)'র অসাম্প্রদায়িক ও মানবতাবাদী দর্শন সর্বত্রে ছড়িয়ে দেওয়ার বিকল্প নেই'।
প্রধান আকর্ষণ হিসেবে বক্তব্য রাখেন, মইনীয়া যুব ফোরাম কেন্দ্রীয় পরিষদের নির্বাহী সভাপতি শাহজাদা সৈয়দ মাশুক-এ মইনুদ্দীন মাইজভাণ্ডারী।
এতে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, চট্টগ্রাম বোয়ালখালী গোমদণ্ডী দরবার শরীফের নায়েবে সাজ্জাদানশীন শাহজাদা মাওলানা আহমদুল হক মাইজভাণ্ডারী। বিশেষ বক্তা ছিলেন, বহদ্দারহাট খাজা রোড জিলানী শাহী জামে মসজিদের খতিব মওলানা আব্দুল্লাহ আল মামুন কাদেরী, হাফেজ ক্বারী খাজা বাহাউদ্দীন মাইজভাণ্ডারী, শায়ের মাওলানা মনছুর আলী মাইজভান্ডারী, হাফেজ মাওলানা কেরামত আলী মাইজভান্ডারী সহ আরো অনেকেই।
ফোর জুয়েল ষ্টীভিডোরিং সিন্ডিকেট লিমিটেডের পরিচালক লায়ন আলহাজ্ব মুহাম্মদ শাহজাহান শরীফের সভাপতিত্বে মাহফিলে বিশেষ অতিথি ছিলেন, বৃহত্তর মহল্লা নাগরিক অধিকার বাস্তবায়ন পরিষদ বন্দর ৩৮ নং ওয়ার্ডের সভাপতি আলহাজ্ব মোহাম্মদ নিজাম উদ্দীন, ৩৮ নং ওয়ার্ডের সমাজ সেবক ও রাজনীতিবিদ হাজি মোহাম্মদ আবু নাছের প্রমুখ।
পরে সালাতু সালাম শেষে বিশ্ব মুসলিম উম্মাহর সুখ-শান্তি, সমৃদ্ধি, কল্যাণ ও নিপিড়ীত মানবতার মুক্তি কামনায় আখেরী মুনাজাত পরিচালনা করেন, মাইজভান্ডার দরবার শরীফের বর্তমান ইমাম ও বিএসপি চেয়ারম্যান হযরত শাহসূফী ড. সৈয়দ সাইফুদ্দীন আহমদ আল হাসানী মাইজভাণ্ডারী।

 

Side banner