Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

নবীনগরে পোকা দমনে আলোক ফাঁদ


দৈনিক পরিবার | মো. শওকত আলী সেপ্টেম্বর ১৩, ২০২৩, ০৫:৫৩ পিএম নবীনগরে পোকা দমনে আলোক ফাঁদ

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে কৃষি অফিসের তত্ত্বাবধানে ফসলের মাঠে পোকামাকড় দমনে আলোক ফাঁদ কর্মসূচি পালন করছে। রাতের বেলা আলোতে অনেক পোকা আকৃষ্ট হয়। তাই আলো ব্যবহার করে ক্ষতিকর পোকা নিয়ন্ত্রণ করা যায়। আলোর উৎস হিসাবে হ্যাজাক, হারিকেন, মশাল ব্যবহার করে তার নিচে একটি পাত্রে পানি রাখতে হবে এবং পানিতে সাবানের গুঁড়া মিশ্রিত করে দিতে হবে। কেরোসিন মিশ্রিত পানিও ব্যবহার করা যেতে পারে। আলোতে আকৃষ্ট হয়ে পোকা উড়ে আসবে এবং সেখানে ধাক্কা খেয়ে পানির পাত্রে পড়ে মারা যাবে। সন্ধ্যা থেকে শুরু করে ২-৩ ঘণ্টা পর্যন্ত আলোক ফাঁদ কার্যকর থাকে। আলোক ফাঁদ জমির বাইরে ব্যবহার করতে হবে। একা ব্যবহার না করে অনেকে মিলে ব্যবহার করলে ভালো কাজ করবে।
উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ মো. জাহাঙ্গীর আলম লিটন বলেন, রোপা আমন মৌসুমে পোকার প্রাদুর্ভাব কমাতে, শুরু থেকেই ক্ষতিকর পোকার উপস্থিতি নিশ্চিত করে ব্যবস্থা নিতে মৌসুম জুড়ে পুরো উপজেলায় উপ সহকারী কৃষি অফিসারগণ এই ধরনের কার্যক্রম পরিচালনা করবে। আলোক ফাঁদে যদি ক্ষতিকর পোকা যেমন সবুজ পাতা ফড়িং, বাদামি গাছ ফড়িং, মাজরা, পাতা মোড়ানো পোকা নির্দিষ্ট মাত্রার চেয়ে বেশি থাকে, সেক্ষেত্রে আমরা কৃষকদের বালাইনাশক দমন ব্যবস্থা গ্রহণ করতে পরামর্শ প্রদান করি।
উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি রোপা আমন মৌসুমে ইতিমধ্যে ৬১৮০ হেক্টর আবাদ হয়েছে, এখনো রোপা আমন রোপণ কার্যক্রম চলছে। গতবারের চেয়ে এই মৌসুমে ২৫০ থেকে ৩০০ হেক্টর আবাদী জমি বৃদ্ধি পেতে পারে।

 

Side banner