Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

মান্দায় ধানকাটা কৃষকদের পাশে রবিউল ইসলাম


দৈনিক পরিবার | মো. খালেদ বিন ফিরোজ এপ্রিল ২৬, ২০২৪, ০৪:২১ পিএম মান্দায় ধানকাটা কৃষকদের পাশে রবিউল ইসলাম

দুই সপ্তাহের বেশি সময় ধরে দেশে বইছে তীব্র তাপদাহ ও খরা। তীব্র তাপদাহের প্রভাব পড়েছে জনজীবন সহ ফসলে। ফসলি জমির মাঠ-ঘাট ফেটে চৌচির। মাটি থেকে গরম হাওয়া উঠছে। নওগাঁয় গত কয়েকদিন থেকে সর্বোচ্চ ৩৫ থেকে ৩৭ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছেন। প্রচণ্ড গরমে ওষ্ঠাগত প্রাণীকুল। ফসলি জমিতে শ্রমিকরা কাজ করতে গিয়ে হাঁসফাঁস অবস্থা। এই কঠিন অবস্থায় নওগাঁর মান্দা উপজেলার ভালাইন ইউনিয়নে প্রচণ্ড গরম ও রোদ্রের মধ্য বোরো ধান কাটছেন ও মাথায় করে ধানের বোঝা নিয়ে যাচ্ছেন কৃষকরা। প্রচণ্ড গরমে কৃষকদের শরীর থেকে ঘাম বের হচ্ছে। রোদে গলা শুকিয়ে যাচ্ছে।
শুক্রবার (২৬ এপ্রিল) দুপুরে হঠাৎ করে ভালাইন ইউনিয়নের বিভিন্ন গ্রামে বোরো ধান কাটা শ্রমিকদের কাছে স্যালাইন ও বিস্কুট নিয়ে হাজির হন মানবতার ফেরিওয়ালা ও বিশিষ্ট সমাজ সেবক রবিউল ইসলাম। এসময় শ্রমিকরা রবিউল ইসলামকে কাছে পেয়ে দোয়া করে বলেন আপনি সত্যিকারের একজন মানবতার ফেরিওয়ালা।
বিলের ধানকাটা কৃষকরা বলেন, এর আগে কেউ কোনদিন কৃষি শ্রমিকদের এ কষ্টের কথা চিন্তা ও করেননি। অথচ রবিউল ইসলাম শ্রমিকদের কষ্টের কথা চিন্তা করে ছুটে এসেছেন। কৃষকদের কষ্টের বিষয়টি তার হৃদয়ের গহিনে উঁকি দিয়েছে বলেই তিনি কৃষকদের কষ্ট কিছুটা লাঘবের জন্য ছুটে এসেছেন।
মো. রবিউল ইসলাম বলেন, তিনি সকলের কাছে দোয়া প্রার্থী আজীবন যেন মানুষের সেবা করে যেতে পারেন এইভাবে। তাছাড়া সমাজের বিত্তবানেরা যেন এই মেহনতি মানুষের পাশে দাঁড়ায়।
তিনি আরও বলেন প্রতিদিন এ কর্মসূচি চলবে ধান কাটা শেষ না হওয়া পর্যন্ত।
শুক্রবার ৮শত কৃষকদের মাঝে বিস্কুট ও স্যালাইন বিতরণ করেছেন রবিউল ইসলাম।

Side banner