Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১
হাইকোর্টে স্থগিত

বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলা


দৈনিক পরিবার | বিশেষ প্রতিনিধি জানুয়ারি ১০, ২০২৩, ১০:২৭ পিএম বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলা

পালাগানে আল্লাহকে নিয়ে কটূক্তি করে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে বাউল শিল্পী রিতা দেওয়ানের বিরুদ্ধে করা ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার কার্যক্রম স্থগিত করেছেন হাইকোর্ট। ওই মামলার কার্যক্রমের বৈধতা চ্যালেঞ্জ করে রিতার করা আবেদনের শুনানি নিয়ে মঙ্গলবার (১০ জানুয়ারি) হাইকোর্টের বিচারপতি এস এম কুদ্দুস জামান ও বিচারপতি ফাহমিদা কাদেরের সমন্বয়ে গঠিত বেঞ্চ রুলসহ এ আদেশ দেন।
আদালতে এদিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল্লাহ আল নোমান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল কামরুল আহসান খান আসলাম।
এ মামলায় ঢাকার সাইবার ট্রাইব্যুনালে ২০২১ সালের ২৫ অক্টোবর রিতাসহ তিনজনের বিরুদ্ধে অভিযোগ গঠন হয়। বর্তমানে মামলাটি সাক্ষ্যগ্রহণ পর্যায়ে। রিতার সঙ্গে অভিযুক্ত অন্য দুই আসামি হলেন শাজাহান ও ইকবাল হোসেন। 
একটি পালাগানে ধর্ম নিয়ে কটূক্তি করার অভিযোগ এনে ২০২০ সালে ৩১ জানুয়ারি রিতা দেওয়ানের বিরুদ্ধে মামলাটি করেন ঢাকা আইনজীবী সমিতির সদস্য মো. ইমরুল হাসান।
ডিজিটাল নিরাপত্তা আইনের এ মামলার ব্যাখ্যায় তিনি বলেন, পালাগানের আসরে প্রতিপক্ষকে আক্রমণ করতে গিয়ে রিতা ‘মহান আল্লাহকে নিয়ে চরম ধৃষ্টতা, অশ্লীল ও কুরুচিপূর্ণ মন্তব্য করেন’। আর তা ইউটিউবে ছড়িয়ে পড়ে। মামলার পরদিনই রিতা দেওয়ান ইউটিউবে এসে ক্ষমা চেয়েছিলেন। এরপর একই বছরের ২০ অক্টোবর পিবিআইর পরিদর্শক শেখ মো. মিজানুর রহমান মামলার তদন্ত করে তিনজনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেন। সে প্রতিবেদন আমলে নিয়ে আদালত রিতাসহ তিনজনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। পরে আত্মসমর্পণ করে জামিন নেন রিতা।
 

Side banner