Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ৩ শ্রাবণ ১৪৩১
প্রশাসনের হস্তক্ষেপে বন্ধ হলো বাল্যবিবাহ

হোমনায় ৩৫ হাজার টাকা অর্থদণ্ড


দৈনিক পরিবার | মো. তপন সরকার অক্টোবর ১৪, ২০২৩, ০৭:৪৪ পিএম হোমনায় ৩৫ হাজার টাকা অর্থদণ্ড

কুমিল্লার হোমনায় একই দিনে একই গ্রামে দুটি বাল্যবিবাহ বন্ধ করেছেন উপজেলা প্রশাসন। শুক্রবার (১৩ অক্টোবর) সন্ধ্যায় পৌরসভার বাগমারা গ্রামে ওই দুই বাড়িতে দুটি বিয়ের আয়োজন চলছিল।
স্থানীয় সূত্রে জানা যায়, কনেদের একজন নবম শ্রেণি এবং অপরজন সপ্তম শ্রেণির ছাত্রী ছিল। উভয় বরই প্রবাসী। বরের একজনের বাড়ি উপজেলার বড় ঘারমোড়া এবং অন্যজনের বাড়ি একই উপজেলার বিজয়নগর গ্রামে।
খবর পেয়ে পুলিশসহ ওই বিয়ে বাড়িতে যান নির্বাহী ম্যজিস্ট্রেট। সেখানে এ ঘটনার সত্যতা পেয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন নির্বাহী ম্যাজি ম্যজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ইউছুফ হাসান। তাৎক্ষণিক ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে বাল্যবিয়ে দুটি বন্ধ করে উভয় অনুষ্ঠান আয়োজক পরিবারকে ৩৫ হাজার টাকা অর্থদণ্ড দেন এবং ভবিষ্যতে বাল্যবিয়ে দেবে না মর্মে তাদের কাছ থেকে মুচলেকা নেন।
এ ব্যাপারে নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার (ভূমি) ইউছুফ হাসান বলেন, বাল্যবিয়ের খবর পেয়েই তাৎক্ষণিক ঘটনাস্থলে গিয়ে মোবাইল কোর্টের মাধ্যমে তা বন্ধ করি। মেয়ে দুটি একজন নবম শ্রেণিতে ও আরেকজন সপ্তম শ্রেণিতে পড়ে। আর বর দুজনই প্রবাসী। কনের বয়স ১৮ বছর পূর্ণ না হওয়া পর্যন্ত বিয়ে দেবে না মর্মে বাল্যবিয়ে নিরোধ আইনে তা বন্ধ করে উভয় পরিবারের কাছ থেকে মুচলেকা নিয়ে ৩৫ হাজার টাকা জরিমানার আদেশ দেওয়া হয়।

Side banner