Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

দুই বাংলার লেখক সম্মেলন ২০২৩ অনুষ্ঠিত


দৈনিক পরিবার | স্টাফ রিপোর্টার জুলাই ২৪, ২০২৩, ০৯:২৮ এএম দুই বাংলার লেখক সম্মেলন ২০২৩ অনুষ্ঠিত

গত শনিবার (২২ জুলাই) বিকেলে রাজধানীর কমলাপুর পল্লীকবি জসীম উদদীনের বাড়িতে স্বপ্নসিঁড়ি সাহিত্য পরিষদ আয়োজিত কবি মিয়া আসলাম প্রধান-এর পরিচালনায় উৎসব মুখর পরিবেশে ভারতের ছয় কবি-সাহিত্যিককে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি ও রম্যলেখক শাহজাহান আবদালী এবং প্রধান অতিথি ছিলেন আমেরিকায় প্রবাসী কবি সালেম সুলেরী। অনুষ্ঠানটি উদ্বোধন করেন পল্লীকবি জসীম উদদীনের ছেলে খুরশীদ আনোয়ার জসীম উদদীন এবং প্রধান আলোচক ছিলেন কবি ও জাদুশিল্পী সিকদার আব্দুস সালাম।
বিশেষ অতিথি ছিলেন কবি ও বীর মুক্তিযোদ্ধা নুরুদ্দিন শেখ, কবি ও বীর মুক্তিযোদ্ধা এটিএম ফারুক হোসেন, ডাক্তার ও কবি আতিয়ার রহমান, সাংবাদিক ও বীর মুক্তিযোদ্ধা জিন্নাতুল ইসলাম জিন্নাহ,কবি ও কৃষি ব্যাংকের প্রিন্সিপাল অফিসার গোবিন্দলাল সরকার।
ভারত থেকে আগত সংবর্ধিত কবি-সাহিত্যিকরা হলেন, কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক আজিজুর রহমান; কবি, কথাসাহিত্যিক ও সাংবাদিক শ্রীশংকর; কবি, কথাসাহিত্যিক ও গবেষক বাসুদেব মুখোপাধ্যায়; কবি ও কথাসাহিত্যিক ডক্টর অমৃতলাল বিশ্বাস; শিক্ষাবিদ ও প্রাবন্ধিক আর্শাদুর রহমান; কবি ও কথাসাহিত্যিক সজল শ্যাম এবং অধ্যাপক, কবি ও প্রাবন্ধিক অরুণ অধিকারী।
শ্রুতি খান ছবি তোলা থেকে শুরু করে লাইভে প্রচারসহ শুভেচ্ছা বক্তব্য রেখে অনুষ্ঠানটিকে প্রাণবন্ত করে তোলেন। অনুষ্ঠানটি উৎসর্গ করা হয় এদেশের দুই বরেণ্য কথাসাহিত্যিক আহমদ ছফা ও হুমায়ূন আহমেদকে।
স্বপ্নসিড়ি সাহিত্য পরিষদ-এর সৌজন্যে ভারতের ছয় কবি সাহিত্যিককে ক্রেস্ট ও সম্মানা প্রদান করা হয়। তাদের বক্তব্যে পল্লীকবি জসীম উদদীনের জীবন ও কর্ম সম্পর্কে ভূয়সী প্রশংসা করেন। অনুষ্ঠানের প্রধান অতিথি কবি সালেম সুলেরী রাজধানীতে পল্লীকবি জসীম উদদীনের নামে একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করার দাবি জানান সরকারের কাছে। অনুষ্ঠানের সভাপতি কবি শাহজাহান আবদালী অখণ্ড বাংলার কবি-সাহিত্যিকসহ সংস্কৃতি কর্মীদের যাতায়াত করার লক্ষ্যে ভিসামুক্ত করার দাবি জানান সরকারের কাছে।

 

Side banner