Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা বুধবার, ০৮ মে, ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১
জেএসডির উদ্যোগে

তাহের দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত


দৈনিক পরিবার | স্টাফ রিপোর্টার জুলাই ২২, ২০২২, ০১:০২ পিএম তাহের দিবসে আলোচনা সভা অনুষ্ঠিত

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) উদ্যোগে কর্ণেল তাহের দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২১ জুলাই) রাজধানীতে জেএসডির কার্যালয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সংগঠনের সহ সভাপতি এ্যাডভোকেট কে এম জাবির।
কর্নেল (অবঃ) তাহের দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় জেএসডি নেতৃবৃন্দ বলেন, সশস্ত্র মুক্তিযুদ্ধের পরও ব্রিটিশ পাকিস্তানি উপনিবেশিক প্রশাসনিক কাঠামো ও শাসনব্যবস্থাকে বহাল রেখে মুক্তিযুদ্ধের চেতনা থেকে রাষ্ট্রকে বিচ্ছিন্ন করা হয়েছে। ১৯৭২ সালের প্রণীত সংবিধানেও স্বাধীনতা সংগ্রাম ও সশস্ত্র যুদ্ধের মৌলিক চেতনা উপেক্ষা করা হয়েছে। গত ৫০ বছরে গণ আকাঙ্খা অনুযায়ী রাষ্ট্র নির্মাণ করার কোন ইতিবাচক পদক্ষেপ গ্রহণ করা হয়নি। ফলে রাষ্ট্র ক্রমাগত জনগণের হাত ছাড়া হয়ে পড়েছে এবং দুর্বৃত্ত বৈশিষ্ট্যপূর্ণ রাষ্ট্রে রূপান্তর ঘটেছে। এমনি ধরনের অনুপোযোগী, নৈতিকতা বর্জিত রাজনীতি ও শাসন ব্যবস্থার বদল এবং বৈষম্যমূলক অমানবিক সমাজ ব্যবস্থা অবসানের লক্ষ্যে অর্থাৎ উপনিবেশিক শাসন ব্যবস্থা উচ্ছেদের মাধ্যমেই কর্নেল তাহেরের স্বপ্নকে বাস্তবায়ন করতে হবে।
উল্লেখ্য, ১৯৭৬ সালের ২১ জুলাই তৎকালীন সামরিক শাসনের অধীনে কর্নেল আবু তাহের বীর উত্তমকে মৃত্যুদণ্ডে দন্ডিত করা হয়।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন কার্যকরী সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপন, যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, এস এম আনসার উদ্দিন, এ্যাডভোকেট সৈয়দ বেলায়েত হোসেন বেলাল, সাংগঠনিক সম্পাদক মোশাররফ হোসেন, এস এম সামছুল আলম নিক্সন, আবদুল কাইয়ুম ভুইয়া, শ্রমিক জোটের সাধারণ সম্পাদক মোশাররফ হোসেন মন্টু, বীর মুক্তিযোদ্ধা মাইনুর রহমান, কামাল উদ্দিন মজুমদার সাজু, কামরুল আহসান অপু, নাসির উদ্দিন স্বপন, এম এ আউয়াল, আবদুল মোতালেব মাস্টার, হাদান আলী, মোহাম্মদ শামীম, মোহাম্মদ মোস্তাক প্রমুখ।

 

Side banner