Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

খানসামায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়


দৈনিক পরিবার | মো. লায়ন ইসলাম এপ্রিল ২৫, ২০২৪, ০২:২৪ পিএম খানসামায় বৃষ্টির জন্য বিশেষ নামাজ আদায়

গত দুই সপ্তাহ ধরে তীব্র দাবদাহে জনজীবন দুর্বিষহ হয়ে উঠেছে। তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেড়ে যাওয়ায় বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। ব্যাহত হচ্ছে, মানুষের স্বাভাবিক কর্মচঞ্চলতা। বৃষ্টি না হওয়ায়, নষ্ট হচ্ছে ফসল। প্রখর রৌদ্র আর তীব্র গরমে অতিষ্ট হয়ে পড়েছে সাধারণ মানুষ। তাই এক পশলা বৃষ্টির জন্য হাহাকার করছে দেশের মানুষ।এমন সংকটময় মুহূর্তে রহমতের বৃষ্টির প্রত্যাশা করে বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকাল ১০টায় দিনাজপুরের খানসামা উপজেলায় বাংলা বাজার (বুড়ির বাজার) এলাকায় আঙ্গারপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে খোলা আকাশের নিচে বিশেষ নামাজ (সালাতুল ইস্তিস্কার) আদায় করেছেন ধর্মপ্রাণ মুসল্লিরা।
এ সময় মুসল্লিরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে দুই রাকাত সুন্নত নামাজ আদায় করেন। এতে ইমামতি ও দোয়া পরিচালনা করেন খানসামা ওলামা পরিষদের সভাপতি মাওলানা মো. আনিছুর রহমান। নামাজের শুরুতে খুতবা পাঠ ও নামাজ শেষে বৃষ্টির প্রত্যাশায় মহান আল্লাহর রহমত কামনা করে বিশেষ মোনাজাত করেন। এতে বিভিন্ন এলাকার মুসল্লিরা তওবা ও ক্ষমা প্রার্থনা করেন।
নামাজে আগত মুসল্লিরা বলেন, তীব্র তাপপ্রবাহে সাধারণ মানুষ খুব কষ্টে দিন পার করছে। গরমের তীব্রতায় ঘরে-বাইরে কোথাও শান্তি নেই। সেজন্য আল্লাহর রহমতের আশায় নামাজ আদায় করে বৃষ্টি প্রার্থনা করতে সকলে সমবেত হয়েছে।
খুতবায় ইমাম আনিছুর বলেন, আল্লাহর কাছে এই নামাজের মাধ্যমে বৃষ্টি কামনা করেছি। বর্তমান বৃষ্টি না হওয়ার মূল কারণ হচ্ছে বিভিন্ন ধরনের পাপ। এরমধ্যে উল্লেখযোগ্য হলো ফিলিস্তিনে মুসলিমদের উপর প্রতিনিয়ত হামলা করে হত্যা করা হচ্ছে মুসলিমদের। আল্লাহর রহমতের বৃষ্টি দিয়ে আমাদের জনপদকে শান্ত করে দিতে পারেন এই আশাবাদ জানিয়ে আমরা নামাজ আদায় করেছি।

Side banner