Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১

বৃষ্টির জন্য গাইবান্ধায় নামাজ ও মোনাজাত


দৈনিক পরিবার | ওবাইদুল ইসলাম এপ্রিল ২৬, ২০২৪, ০২:০৯ পিএম বৃষ্টির জন্য গাইবান্ধায় নামাজ ও মোনাজাত

গত কয়েকদিন ধরে তীব্র তাপদাহে পুড়ছে দেশের অধিকাংশ জেলা। যারফলে ইতোমধ্যে দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠান ৭ দিনের বন্ধ ঘোষণা করেছেন শিক্ষা মন্ত্রণালয়। এছাড়াও দেশব্যাপী জারি করা হয়েছে হিট অ্যালার্ট।
সারাদেশের ন্যায় তীব্র তাপদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে উত্তরের জেলা গাইবান্ধার জনজীবন। বিশেষ করে খেটে খাওয়া শ্রমজীবী মানুষরা পড়েছেন বেশি বিপাকে। অসহনীয় গরমে বাইরে বের হওয়া দুষ্কর হলেও অনেকটা নিরুপায় হয়ে বের হচ্ছে শ্রমজীবী মানুষরা। মানুষের পাশাপাশি বিপাকে পড়েছেন গোটা প্রাণীকুল। সেই সাথে ব্যাহত হচ্ছে কৃষি কার্যক্রম।
তীব্র তাপদাহ থেকে বাঁচতে ও বৃষ্টির জন্য গাইবান্ধায় বিশেষ ইস্তিস্কা নামাজ ও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। দুপুরে গাইবান্ধা ইসলামিয়া উচ্চ বিদ্যালয় মাঠে প্রথমে দুই রাকাত ইস্তিস্কা
নামাজ আদায় করেন মুসল্লিরা এরপর সকলে মিলে বৃষ্টির জন্য আল্লাহ নিকট বিশেষ মোনাজাত করেন। নামাজ ও মোনাজাত পরিচালনা করেন স্টেশন জামে মসজিদের পেশ ইমাম মাওলানা আব্দুল আউয়াল। এবারের গরমে এখন পর্যন্ত গাইবান্ধা জেলায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৪২ ডিগ্রী সেলসিয়াস।
ইস্তিস্কা' শব্দের অর্থ পানির জন্য প্রার্থনা করা। খরা বা দাবদাহের অবস্থা থেকে নিষ্কৃতি পেতে আল্লাহ তাআলার কাছে তওবা করে দুই রাকাত নফল নামাজ পড়ে আকুতি ভরে বৃষ্টির জন্য দোয়া করতে হয়।

Side banner