Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

গাইবান্ধা শহরের যানজট যেন নিত্যদিনের সঙ্গী


দৈনিক পরিবার | মো. রোমান আকন্দ মার্চ ২৯, ২০২৪, ০৮:৩৫ পিএম গাইবান্ধা শহরের যানজট যেন নিত্যদিনের সঙ্গী

গাইবান্ধা এখন যানজটের শহর। গাইবান্ধা শহরের রাস্তাঘাটের গাড়ি ধারণ ক্ষমতার তুলনায় কয়েক গুণ বেশি যানবাহন চলাচল করে এ শহরে। এছাড়া অনিয়ন্ত্রিতভাবে রিক্সা, অটোরিক্সা, সিএনজি, ভ্যান, মোটরসাইকেল, বিভিন্ন রকমের কাকড়া গাড়ি, বড় বাস, মিনিবাস, স্কুল কলেজের বাস শহরের মূল সড়কগুলোতে অবাধে যাতায়াত করায় যানজটের মাত্রা অসহনীয় ভাবে বেড়ে চলছে।
শহরের রেলগেট থেকে শুরু করে পুরাতন ব্রিজ পর্যন্ত এ রাস্তায় অটো ও রিক্সার প্রচণ্ড চাপ থাকে। সেই চাপের সঙ্গে যোগ হয় এসব যাত্রীবাহী ও ডিসটিক বাস। একবার বাস এই রাস্তায় ঢুকলে পাঁচ মিনিটের রাস্তা পার হতে ১৫ মিনিট পর্যন্ত সময় লাগে। এদিকে শহরের ব্যস্ততম রাস্তাগুলোতে দিনের বেলা ট্রাকে পণ্য লোড-আনলোড আর সারি সারি অবৈধ অটোরিকশা, সিএনজি এবং যত্রতত্র গাড়ি পার্কিং যানজটের অন্যতম কারণ হয়ে দাঁড়ায়। শহরের প্রাণকেন্দ্র পুরাতন ব্রিজ সংলগ্ন ট্রাফিক মোড়ে যানজটমুক্ত করা হলেও সারা শহরজুড়ে বিরাজ করে তীব্র যানজট। ফলে প্রতিদিনই চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে গাইবান্ধাবাসীকে। শহরে যানজট নিরসনে ট্রাফিক পুলিশ বিভিন্ন সময় নানা ধরনের পদক্ষেপ ও পরিকল্পনা হাতে নিলেও নিস্তার হচ্ছে না যানজটের। রাত ৮টার আগে শহরে ট্রাকসহ কোনো ভারী যানবাহন প্রবেশে নিষেধাজ্ঞা জারি থাকলেও গাইবান্ধা শহরের ভেতর দিয়ে ঢাকা-বগুড়া-রংপুর গামী দূরপাল্লার কিছু বাস ও ট্রাক অনায়াসেই যাতাযাত করে। ট্রাফিক পুলিশ রাস্তার মোড়গুলোতে দাঁড়িয়ে থাকলেও ঠেকানো যাচ্ছে না এমন অবস্থার।
গাইবান্ধায় বড় মসজিদ সংলগ্ন গফুর মার্কেট, পুরাতন বাজার সংলগ্ন পুরাতন ব্রিজ, পৌর পার্কের আশেপাশে, ডিবিরোড কিংবা রেল গেট সড়কের দু’পাশে দিনভর অসংখ্য গাড়ি অবৈধভাবে পার্কিং করে রাখলেও পুলিশ নীরবতা পালন করে। এছাড়াও বেসরকারি প্রতিষ্ঠানের গাড়িও এসব সড়কে অবৈধভাবে পার্কিং করে রাখতে দেখা যায়। আর এ কারণেও যানজটের সৃষ্টি হচ্ছে। ভুক্তভোগী ইয়াসিন আলী জানান, তীব্র যানজটের কারণে গাইবান্ধা শহরবাসীর জীবনযাত্রা বিপর্যস্ত হয়ে পড়েছে। সকাল থেকে রাত পর্যন্ত শহরে প্রবেশ ও বাহির হওয়ার জন্য একটি মাত্র রাস্তা। তাইতো ডিবি রোডের যানজটে নাগরিক জীবন অতিষ্ট হয়ে পড়েছে। তাই যানজট পরিস্থিতি থেকে উত্তরণে একটি বাইপাস সড়ক নির্মাণের দাবি শহরবাসীর। অন্যথায় বেড়েই চলবে মানুষের ভোগান্তি।

Side banner