Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১
উপজেলা প্রশাসনের সংস্কার প্রকল্পে

সাটুরিয়ায় খাস খতিয়ান পুকুরের মাটি যাচ্ছে ইট ভাটায়


দৈনিক পরিবার | ওয়াসিম আকরাম রাজা ফেব্রুয়ারি ১২, ২০২৪, ০৫:২৯ পিএম সাটুরিয়ায় খাস খতিয়ান পুকুরের মাটি যাচ্ছে ইট ভাটায়

মানিকগঞ্জের সাটুরিয়ায় উপজেলা প্রশাসনের সংস্কার প্রকল্পে খাস খতিয়ান পুকুরের মাটি যাচ্ছে ইট ভাটায়। প্রতি রাতে বিক্রি হচ্ছে লাখ লাখ টাকার মাটি। উপজেলার বালিয়াটি ইউনিয়নে ভাটরা জগন্নাথপুর এলাকায় ভোলা সাহার পুকুর নামে পুকুরের মাটি বিক্রির হিরিক চলছে। মাটি বিক্রির মুল হোতা প্রকল্পের সভাপতি বালিয়াটি ইউপি চেয়ারম্যান মীর সোহেল চৌধুরী। এ ব্যাপারে প্রকল্প সভাপতি স্থানীয় ইউপি চেয়ারম্যান মো. সোহেল চৌধুরী বলেন, আমাকে নামে মাত্র সভাপতি করা হয়েছে। মূলত তদারকী করছে উপজেলা প্রশাসন। ইট ভাটায় মাটি বিক্রির কথা কিছুই জানেন না তিনি। তবে পত্রিকায় সংবাদ প্রকাশ না করার অনুরোধ জানান। খনন যন্ত্র ভেকু মেশিনের মালিক ধামরাই উপজেলার জালসা এলাকার আব্দুল আহাদ বলেন, ড্রাম ট্রাকে মাটি ভরে দেই, মাটি কোথায় দেওয়া হয় তা তিনি জানেন না।
জানা গেছে, উপজেলার বালিয়াটি ইউনিয়নে জগন্নাথপুর মৌজায় ভোলা সাহার পুকুর নামে পরিচিত ২৯০ দাগে ৯০ শতাংশ পুকুরটি ভরাট হয়ে প্রায় স্বাভাবিক জমিতে পরিণত হয়ে যায়। ২০২৩/২৪ অর্থ বছরে ওই পুকুর সংস্কার প্রকল্পে ১ লাখ ৬৬ হাজার টাকা বরাদ্দ দেন উপজেলা প্রশাসন। প্রকল্পের সভাপতি স্থানীয় ইউপি চেয়ারম্যান মীর সোহেল চৌধুরী। গত সপ্তাহ জুড়ে সংস্কারের নামে ইট ভাটায় মাটি বিক্রি চলমান রয়েছে।
পুকুরের এক পাশে কার্পেটিং সড়ক অন্য তিনপাশে রয়েছে বসত বাড়ি। পুকুর পাড়ে নাম সর্বস্ব বাঁধের জায়গা রেখে প্রায় ১২/১৩ ফুট গভীর করে মাটি নেয়া হচ্ছে বলে অভিযোগ স্থানীয়দের। মাটি বিক্রি করে অধিক লাভবান হতে গভীর থেকে গভীর করে মাটি খনন করছেন প্রকল্প কমিটি। গভীরতার কারণে বসত বাড়ি ভেঙ্গে পড়ার আতঙ্কে রয়েছে মালিকানাধীন তিন পাড়ের বসতিরা। উপজেলা প্রশাসনকে ঝুকির কথা জানিয়েও কোন সুফল পাচ্ছেনা বলে দাবী স্থানীয়দের।
অন্তত ৬/৭টি হাইড্রেলিক ড্রাম ট্রাকে প্রতি রাতে মাটি বিক্রি হচ্ছে হাজীপুর এলাকার স্থানীয় ইট ভাটায়। প্রতি গাড়ি মাটির দর আড়াই থেকে তিন হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন কমিটির লোকজন। অন্যদিকে এসব মাটির গাড়ির চলাচলে অতিষ্ঠ হচ্ছে জনজীবন। পুকুরের মাটি নিতে স্থানীয়দের বাঁধা এড়াতে উপজেলা প্রশাসনের দোহাই দিয়ে পার পেয়ে যাচ্ছেন। ফলে অবাধে চলছে মাটি বিক্রি।
নাম প্রকাশে অনিচ্ছুক ভাটরা বাজারের ব্যবসায়ী ও পুকুর পাড়ে বসতিরা অভিযোগ করে বলেন, যেভাবে গভীর করে কাটা হচ্ছে তাতে বসত বাড়ি ভাঙ্গনের আতঙ্কে আছি। সামান্য বৃষ্টি হলে বাড়ির আঙ্গিনা ধসে পড়বে। এদিকে রাতভর চলে মাটি কাটার যন্ত্র ভেকু মেশিনের শব্দ আর ভয়ঙ্কর আওয়াজে চলে ড্রামট্রাক নামে গাড়ি। রাতভর চলে মাটি নেয়ার প্রতিযোগিতা। মাটি কোথায় যায় জানি না, তবে শুনেছি হাজিপুর এলাকায় একটি ইট ভাটায় বিক্রি হচ্ছে ।
পুকুর সংস্কারের বিষয়ে সত্যতা স্বীকার করে সাটুরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা শান্তা রহমান বলেন, পুকুরটির চারটি পাড় বাঁধাইয়ের জন্যে ১ লাখ ৬৬ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। রাতের আঁধারে মাটি বিক্রি করা হয়ে থাকলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেয়া হবে। পাড় বাঁধাইয়ের পর কর্তৃপক্ষের সাথে পরামর্শ করে অতিরিক্ত মাটির বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

Side banner