Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

মরিয়ম নওয়াজ পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হওয়ার পথে


দৈনিক পরিবার | আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৬, ২০২৪, ০৮:৪০ পিএম মরিয়ম নওয়াজ পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হওয়ার পথে

পাকিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশ পাঞ্জাবের প্রথম নারী মুখ্যমন্ত্রী হওয়ার পথে অনেকটা এগিয়ে রয়েছেন সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের কন্যা ও পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ (পিএমএল-এন)-এর জেষ্ঠ্য সহ-সভাপতি মরিয়ম নওয়াজ। গত ৮ ফেব্রুয়ারি অনুষ্ঠিত নির্বাচনে পাঞ্জাব প্রাদেশিক পরিষদে সংখ্যাগরিষ্ঠতা লাভ করেছে পিএমএল-এন এবং সোমবার (২৬ ফেব্রুয়ারি) নতুন মুখ্যমন্ত্রী নির্বাচন করতে চলেছে পাঞ্জাব অ্যাসেম্বলি। যেখানে নতুন মুখ্যমন্ত্রী হিসেবে মরিয়ম নওয়াজের নির্বাচিত হওয়ার সম্ভাবনাই সবচেয়ে বেশি। নির্বাচিত হলে তিনিই হবেন পাকিস্তানের ইতিহাসে প্রথম নারী মুখ্যমন্ত্রী।
সোমবার (২৬ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজ।
প্রতিবেদন অনুযায়ী, সোমবার বেলা ১১টায় পাঞ্জাব অ্যাসেম্বলির অধিবেশন ডাকা হয়েছে এবং এতে পাঞ্জাবের নবনির্বাচিত স্পিকার মালিক আহমেদ খান সভাপতিত্ব করছেন।
প্রাদেশিক পরিষদে ২২৪ সদস্যের সমর্থন পেয়েছে পিএমএল-এন। মুখ্যমন্ত্রী পদে মরিয়মের প্রতিদ্বন্দ্বী সুন্নি ইত্তেহাদ কাউন্সিল (এসআইসি) ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই)-এর সিনিয়র নেতা আফতাব আহমেদ খান। তার পেছনে সমর্থন রয়েছে ১০৩ জন সদস্যের।
আফতাব ১৯৮৮, ১৯৯৩ এবং ২০০২ সালে পাঞ্জাব অ্যাসেম্বলিতে তিন মেয়াদে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি) এমপিএ হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ২০১৩ সালে পিটিআইতে যোগদান করেন এবং বর্তমানে তিনি তার চতুর্থ মেয়াদে দায়িত্ব পালন করছেন।
পাঞ্জাব অ্যাসেম্বলিতে বর্তমানে ৩২৭টি আসন রয়েছে এবং এখানে মুখ্যমন্ত্রী পদে জিততে হলে হাউসের ন্যূনতম ১৮৭ সদস্যের সমর্থন পেতে হবে।
এছাড়া পাকিস্তানের আরেক প্রদেশ সিন্ধেও সোমবার মুখ্যমন্ত্রী নির্বাচন করতে চলেছে প্রাদেশিক পরিষদ। এতে পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) প্রার্থী মুরাদ আলি শাহ তৃতীয়বারের মতো কাঙ্খিত পদ পেতে চলেছেন বলে ধারণা করা হচ্ছে।

Side banner