Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

রাশিয়ার সঙ্গে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের


দৈনিক পরিবার | আন্তর্জাতিক ডেস্ক ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ১১:১০ পিএম রাশিয়ার সঙ্গে শক্তিশালী সম্পর্কের ঘোষণা চীনের

এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে নিরাপত্তা, স্থিতিশীলতা এবং উন্নয়নে চীন ও রাশিয়া ঐতিহাসিক সম্পর্ককে শক্তিশালী ঘোষণা দিয়েছে বেইজিং। বুধবার (২৮ ফেব্রুয়ারি) চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। খবর আল জাজিরার।
চীনা উপ-পররাষ্ট্রমন্ত্রী সান ওয়েডংয়ের মস্কো সফরের পর এ বিবৃতি এলো। এতে বলা হয়েছে, শতাব্দীর পরিবর্তিত পরিস্থিতিতে স্থিতিশীলতার ভরসাস্থল হিসেবে চীন ও রাশিয়ার উচিত আরও ভালো ভূমিকা পালন করা।
সান বিবৃতিতে বলেন, প্রেসিডেন্ট শি জিনপিং ও প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কৌশলগত দিকনির্দেশনায় দুই দেশের সম্পর্ক ইতিহাসের সবচেয়ে ভালো সময়ে রয়েছে। পশ্চিমারা গেল দুই বছর ধরে মস্কো বেইজিংয়ের সম্পর্ককে বাড়তি উদ্বেগ নিয়ে দেখছে। দেশ দুটির মধ্যে বাণিজ্য ও প্রতিরক্ষায় সম্পর্ক জোরদার হচ্ছে।
পশ্চিমাদের সঙ্গে সম্পর্ক বিনষ্ট হওয়ার বিষয়ে সতর্কতার মধ্যেও বেইজিং ইউক্রেনে রাশিয়ার আক্রমণে নিন্দা জানাতে অস্বীকৃতি জানিয়েছে। যুদ্ধ পরিস্থিতিতেও ব্রিকসের দুটি রাষ্ট্রের মধ্যকার সম্পর্ক উষ্ণই রয়ে গেছে। বাণিজ্য নিষেধাজ্ঞায় থাকা রাশিয়াকে সহযোগিতার দায়ে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন চীনা কয়েকটি কোম্পানিকে কালো তালিকাভুক্ত করেছে। এতে বেইজিং ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে।

Side banner