Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কক্সবাজারে জ্যামিতিক হারে ভোটার তালিকা নিবন্ধিত হচ্ছে রোহিঙ্গা


দৈনিক পরিবার | ইকবাল হাসান এপ্রিল ১৬, ২০২৪, ০২:৩০ পিএম কক্সবাজারে জ্যামিতিক হারে ভোটার তালিকা নিবন্ধিত হচ্ছে রোহিঙ্গা

কক্সবাজারে রোহিঙ্গারা বাংলাদেশী ভোটার ও স্মার্ট কার্ড অর্জন করার হিড়িক পড়েছে। পাশাপাশি এসব রোহিঙ্গাদের ছত্রছায়ায় গড়ে উঠেছে অপরাধের স্বর্গরাজ্য। এহেন জঘন্যতম কর্মকাণ্ড বন্ধ, রোহিঙ্গাদের বাংলাদেশী ভোটার তালিকা থেকে অব্যাহতি ও রোহিঙ্গাদের নামে ইস্যুকৃত স্মার্ট কার্ড বাতিল করণ এবং বাংলাদেশের সার্বভৌমত্ব রক্ষা সহ বাংলাদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিত করার আবেদন জানিয়ে প্রধান নির্বাচন কমিশনার, সচিব নির্বাচন কমিশন, মহাপরিচালক জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনু-বিভাগ ঢাকা বরাবরে পৃথক পৃথক  লিখিত অভিযোগ দিয়েছেন কক্সবাজারের স্থানীয় সচেতন নাগরিক সমাজ। যার অনুলিপি কক্সবাজার জেলা প্রশাসক, ডিজিএফআই এর কক্সবাজার অধিনায়ক, কক্সবাজার জেলা নির্বাচন অফিসার ও এনএসআই কক্সবাজার অধিনায়ক বরাবর প্রেরণ করেছেন।
লিখিত অভিযোগ সূত্রে জানা যায়, গত ৩০/০৩/২০২৪ ইংরেজি তারিখ মহাপরিচালক, জাতীয় পরিচয়পত্র নিবন্ধন অনু-বিভাগ, সচিব নির্বাচন কমিশন ও প্রধান নির্বাচন কমিশনার দপ্তরে অভিযোগগুলো গ্রহণ করেছেন।
লিখিত অভিযোগ সূত্রে আরও জানা যায়, কক্সবাজার জেলার রামু উপজেলার ২নং গর্জনিয়া ইউনিয়নের ঘোষনার পাড়া এলাকায় নানান চল ছাতুরীর মাধ্যমে বাংলাদেশী ভোটার তালিকায় অন্তর্ভুক্তি ও স্মার্ট কার্ড অর্জন করেছেন একই পরিবারের ৫ রোহিঙ্গা নাগরিক। তারা হলেন নুরুল হোসেন পিতা ছৈয়দ আকবর, মাতা দিলনবাহার, স্ত্রী গুল বাহার, জন্মতারিখ ২৫/১১/১৯৫৭ ইংরেজি। আইডি নং ১১১৯০০৮৭২০ ফরম নং ৭৭২৪১৩।
মোস্তাক আহমদ, পিতা নুর হোছন, মাতা গোল বাহার বেগম, জন্মতারিখ ১৬/০৩/১৯৮৬ ইংরেজি আইডি নং ৬৮৮৪৫৭৭৫৩৪ ফরম নং ৭৭২৪১১।
নুরুল আবছার, পিতা নুর হোসেন, মাতা গুল বাহার বেগম, জন্মতারিখ ১৬/০৯/১৯৯৫ ইংরেজি, আইডি নং ৭৮০৫৯৯৯৮৫৮, ফরম নং ৪৬৪৬৩৪৪৩।
নুরুল বশর, পিতা নুর হোছন, মাতা গোলবাহার বেগম, জন্মতারিখ ৬/৮/১৯৮১ ইংরেজি আইডি নং ৭৩১৬৯৭৮১৪৮,ফরম নং ৭৭২৪১২।
গুল বাহার বেগম, পিতা ইউসুপ আলী, মাতা আমিনা খাতুন, জন্মতারিখ ৯/১০/১৯৬৩ ইংরেজি, আইডি নং ৩৭৪৭০৪৭০৩৭।
সরেজমিন পরিদর্শন কালে জানা যায়, রোহিঙ্গা সন্ত্রাসীদের নিয়ে রোহিঙ্গা নুরুল আবছার বিশাল বাহিনী গড়ে তুলেছে। পুরো গর্জনিয়া ইউনিয়ন তথা থোয়াঙ্গা কাটা, থিমছড়ি, বড়বিল, নারিচবনিয়া, জুমছড়ি এলাকায় ত্রাসের রাজত্ব কায়েম করেছে রোহিঙ্গা সন্ত্রাসী আবছার বাহিনী। সম্প্রতি র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) অভিযান চালায় গর্জনিয়া ইউনিয়নের ঘোষনার পাড়া এলাকার রোহিঙ্গা নুরুল আবছারের আস্তানায়। আইনশৃঙ্খলা বাহিনীর উপস্থিতি টের পেয়ে রোহিঙ্গা আবছার বাহিনীর প্রধান রোহিঙ্গা আবছার পালিয়ে গেলেও তার সেকেন্ড ইন কমান্ড আবু তালেব বিপুল পরিমাণ আগ্নেয়াস্ত্র, গোলাবারুদ ও নগদ অর্থ সহ র‌্যাাবের হাতে গ্রেপ্তার হন। গ্রেপ্তারকৃত আবু তালেব এর স্বীকারোক্তি অনুযায়ী রোহিঙ্গা সন্ত্রাসী বাহিনীর প্রধান নুরুল আবছার সহ বাহিনীর বেশ কয়েকজন সদস্যের বিরুদ্ধে মামলা দায়ের করেন আইনশৃঙ্খলা বাহিনী।
হিমছড়ি এলাকার সচেতন একাধিক সূত্র নাম প্রকাশ না করার শর্তে এ প্রতিবেদককে জানান, চোরাচালান, ডাকাতি, খুন, অপহরণ সহ অপরাধ ক্রমশ বৃদ্ধি পেয়েছে গর্জনিয়ায়। রোহিঙ্গা নুরুল আবছার বাহিনীর ঢেরায় নিত্য নতুন অপরিচিত, বহিরাগত লোকজনের আনাগোনা ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। এলাকার মানুষজন রোহিঙ্গা সন্ত্রাসী আবছার বাহিনীর কবল থেকে পরিত্রাণের জন্য প্রধানমন্ত্রী সহ আইনশৃঙ্খলা বাহিনীর জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
এদিকে প্রধান নির্বাচন কমিশনার বরাবর সচেতন মহলের পক্ষে দায়েরকারী মো. আইয়ুব ও ইকবাল জানান, রোহিঙ্গা সন্ত্রাসীদের অত্যাচারে অতিষ্ঠ হয়ে উঠেছে। দিন দিন রোহিঙ্গা সন্ত্রাসীদের উৎপাত বেড়েই চলেছে। গর্জনিয়া ইউনিয়নে রোহিঙ্গা সন্ত্রাসী নুরুল আবছার, নুর হোছন গংদের ছত্রছায়ায় নিত্য নতুন রোহিঙ্গারা এসে পাহাড়ি জমি জবরদখল করে বসতি গড়ে তুলছে। অপরাধের স্বর্গরাজ্য বানিয়ে করছে রামরাজত্ব। রোহিঙ্গা সন্ত্রাসী নুরুল আবছার ও একই পরিবারের ৫ রোহিঙ্গা সদস্যকে বাংলাদেশী ভোটার তালিকা থেকে অব্যাহতি ও স্মার্ট কার্ড বাতিল সহ আইনানুগ শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করার জোর দাবি জানান।

Side banner