Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রাজাপুরে ঘোড়ার দৌড় প্রতিযোগিতায় মিলনমেলা


দৈনিক পরিবার | ঝালকাঠি প্রতিনিধি মার্চ ৬, ২০২৪, ১১:২১ পিএম রাজাপুরে ঘোড়ার দৌড় প্রতিযোগিতায় মিলনমেলা

ঝালকাঠির রাজাপুরে গ্রামীণ বাংলার ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছরের ন্যায় এবছরও ঘোড়দৌড় প্রতিযোগিতা ও মেলা অনুষ্ঠিত হয়েছে। উপজেলার মঠবাড়ি ইউনিয়নের পূর্ব ইন্দ্রপাশা গ্রামে স্থানীয় যুবসমাজের উদ্যোগে এ ঘোড়দৌড় প্রতিযোগিতার ও গ্রামীণ মেলার আয়োজন করা হয়।
বুধবার (৬ মার্চ) বিকেলে এ প্রতিযোগিতা শেষে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী ঘোড়ার মালিকদেরকে পুরস্কৃত বিতরণ করা হয়। এ অনুষ্ঠানে মঠবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ জালাল হাওলাদার অতিথি থেকে পুরষ্কার বিতরণ করেন।
এ প্রতিযোগীতায় কাঠালিয়া, ভান্ডারিয়া, রাজাপুর, বেতাগীসহ বিভিন্ন এলাকার ৯ টি ঘোড়া অংশ নেয়। এতে নানা শ্রেণী পেশা ও বয়সের হাজার হাজার নারী-পুরুষ মাঠের দুই পাশে দাঁড়িয়ে ঐতিহ্যবাহী এই ঘোড়দৌড় প্রতিযোগিতা উপভোগ করেন।
ঘোড়দৌড় দেখতে আসা দর্শকরা জানান, ঘোড়ার দৌড় প্রতিযোগিতা দেখে তারা খুবই মুগ্ধ। এ প্রতিযোগিতা দেখে হারিয়ে যাওয়া ঐতিহ্যকে মনে পড়ে যায় তাদের। এমন আয়োজন প্রতি বছর হলে দেখতে চান বলেও জানান তারা। ঘোড়দৌড় ও মেলায় বিভিন্ন দোকানীরা খেলনা ও খাবারসহ নানা ধরনের পসরা সাজিয়ে দোকান নিয়ে বসেছেন। গ্রামীণ এ মেলা বসে চলে রাত পর্যন্ত। এ প্রতিযোগিতার আয়োজক মজনু মিয়া জানান, প্রতি বছরের মতো এ বছরও মেলা ও ঘোড়ার দৌড় প্রতিযোগীতার আয়োজন করা হয়েছে। মূলত গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ও বিনোদনের উদ্দেশ্যেই এ আয়োজন করা হয়।
মঠবাড়ি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ জালাল হাওলাদার জানান, এ আয়োজন শেষে প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ী ঘোড়ার সাওয়ারদের পুরস্কৃত করা হবে। গ্রামীণ ঐতিহ্য ধরে রাখতে ও মাদক মুক্ত সামজ গড়ে তুলতে এ আয়োজন করা হয়।

Side banner