Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

মানবতার কল্যাণে কবি আসাদ চৌধুরীর স্মরণসভা


দৈনিক পরিবার | নিজস্ব প্রতিবেদক অক্টোবর ১৫, ২০২৩, ১০:০৯ পিএম মানবতার কল্যাণে কবি আসাদ চৌধুরীর স্মরণসভা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বঙ্গবন্ধু পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ডক্টর আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, অসাম্প্রদায়িক বাংলাদেশ প্রতিষ্ঠায় ও মানবতার কল্যাণে কবি আসাদ চৌধুরী যে অবদান ও আদর্শ রেখে গেছেন, আমাদেরকে তা অনুসরণ ও অনুকরণ করতে হবে এবং নতুন প্রজন্মকে তা জানাতে হবে।
বাংলা সাহিত্যের খ্যাতিমান কবি আসাদ চৌধুরীর মৃত্যুতে বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের উদ্যোগে রবিবার (১৫ অক্টোবর) বিকেলে ঢাকার বাংলাদেশ শিশু কল্যাণ পরিষদ মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
বাংলাদেশ জাতীয় গণতান্ত্রিক লীগের সভাপতি এম এ জলিলের সভাপতিত্বে আলোচনা সভায় কবি আসাদ চৌধুরীর প্রতি শ্রদ্ধা জানিয়ে স্মৃতিচারণমূলক বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা কবি নাহিদ রোকসানা, কবি আসাদ কাজল, কবি মাসুদ আহমেদ, স্বপন কুমার সাহা, কবি এম আর মঞ্জু, কবি নাহিদ লিজা, আ স ম  মোস্তফা কামাল, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের সভাপতি মো. গনি মিয়া বাবুল প্রমুখ। অনুষ্ঠানে কবি আসাদ চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে কবিতা পাঠ করা হয়।
বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আদর্শে উজ্জীবিত একজন নান্দনিক ও সৃজনশীল মানুষ ছিলেন কবি আসাদ চৌধুরী। তিনি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে আজীবন কাজ করেছেন। তিনি নির্লোভ, নিরহংকার, দেশপ্রেমিক ও মানবিক মানুষ ছিলেন। কবিতা, প্রবন্ধ, ইতিহাস বিষয়ক গ্রন্থ লিখে তিনি বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন। তিনি আজীবন মানবতার কল্যাণে ও বাংলা সাহিত্যের উন্নয়নে কাজ করেছেন। তাঁর রচনাবলী নতুন প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিতে হবে।
তারা বলেন, দেশীয় নান্দনিক সংস্কৃতির বিকাশ ও প্রসারে সকলকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে। সামাজিক অবক্ষয়রোধে কবি আসাদ চৌধুরীর রচনাবলির পাঠ অভ্যাস বাড়াতে হবে।

 

Side banner