Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চকোরিয়ার পর্যটনের বিষ্ময় আবিষ্কার নিভৃতে নিসর্গ


দৈনিক পরিবার | পল্লব বড়ুয়া (চকোরিয়া থেকে) আগস্ট ২০, ২০২২, ১১:০০ পিএম চকোরিয়ার পর্যটনের বিষ্ময় আবিষ্কার নিভৃতে নিসর্গ

পর্যটন নগরী কক্সবাজার জেলার চকোরিয়া উপজেলায় অবস্থিত নিভৃত নিসর্গ পার্ক। এ পার্কটি কক্সবাজার শহর থেকে প্রায় ৫৫ কিলোমিটার দূরে চকোরিয়া উপজেলার সুরাজপুর মানিকপুর ইউনিয়নের ৬ নম্বর ওয়ার্ডে অবস্থিত।
নয়নাভিরাম এই পার্কটির একপাশে রয়েছে সুবিস্তৃত মাতামুহুরি নদী এবং অন্যপাশে পাহাড়ের সারি। যা পর্যটকদের আকর্ষণের মূলকেন্দ্র বিন্দু। পাহাড় এবং নদীর এই অপরূপ সান্নিধ্য পেতে দেশ বিদেশ থেকে ছুটে যাচ্ছেন ভ্রমণ পিপাসুরা।
পর্যটন কেন্দ্রটি খুব অল্প সময়ের মধ্যে দৃষ্টি নন্দন ইকো পার্ক, বিলুপ্ত প্রায় উদ্ভিদ বাগান, কায়াকিং বোট (নৌকা) ও বিভিন্ন ধরনের নৌকার মাধ্যমে নৌ ভ্রমণ সুবিধা, পিকনিক স্পট, ক্যাম্প ফায়ার, তাবুতে রাত্রী যাপনসহ আরও বেশ কিছু রোমাঞ্চকর ইভেন্ট নিয়ে নদী ও পাহাড় বিস্তৃত আধুনিক মানের একটি পর্যটন কেন্দ্র চালুর জন্য উপজেলা প্রশাসন কাজ করে যাচ্ছে।
চকোরিয়া উপজেলা প্রশাসন পরিচালিত দুর্গম জনপদের নতুন পর্যটন স্পটের নামকরণ ‘নিভৃতে নিসর্গ পার্ক’ দিয়েছেন চকোরিয়া উপজেলার সাবেক উপজেলা নির্বাহী কর্মকর্তা সৈয়দ সামসুল তাবরীজ। ২০২০ সালের ডিসেম্বর কক্সবাজারের সাবেক জেলা প্রশাসক মো. কামাল হোসেন এটির আনুষ্ঠানিক উদ্বোধন করেন।  
চকোরিয়া উপজেলা প্রশাসনের সহযোগিতায় গড়ে উঠা পুরো পার্কটি দেখাশুনা করছে সুরাজপুর মানিকপুর ইউনিয়ন পরিষদ। এই ইউনিয়নের চেয়ারম্যান ও পার্কের উদ্যোক্তা আজিমুল হক আজিম জানান, প্রায় ১০০ শত একর জায়গা নিয়ে ‘নিভৃতে নিসর্গ’ পার্কটিতে সূচনালগ্নে শুধু স্থানীয় পর্যটক দর্শনার্থী এলেও এখন দেশের বিভিন্ন স্থান থেকে পর্যটক দর্শনার্থী আসা শুরু হয়েছে। ভ্রমণে আসা অধিকাংশ পর্যটক মাতামুহুরী নদীতে নৌকায় করে পাহাড়ে বিভিন্ন প্রাকৃতিক দৃশ্য ও সবুজ বনের পাখিদের কিচিরমিচির আওয়াজ উপভোগ করছে।
নিভৃতে নিসর্গে পার্কটি পর্যটনের এক অপার সম্ভাবনার দ্বার উন্মোচিত করেছে।

Side banner