Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১

হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী হাডুডু খেলা


দৈনিক পরিবার | আমিনুর রহমান সাদী এপ্রিল ১৪, ২০২৪, ০৯:০৭ এএম হারিয়ে যেতে বসেছে ঐতিহ্যবাহী হাডুডু খেলা

গ্রামীণ ঐতিহ্যের এক সময়ের জনপ্রিয় খেলা হা-ডু-ডু এখন অনেকটাই বিলুপ্তির পথে। গ্রামের কাঁচা রাস্তায়, মাঠ, বাগানে বা খোলা স্থানে জমজমাট ও উৎসবমুখর পরিবেশে হতো এ হা-ডু-ডু খেলা। কিন্তু কালের আবর্তে সেই খেলা এখন আর দেখা যায় না। তাই জনপ্রিয় এ খেলাটি টিকিয়ে রাখা এবং নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে নরসিংদীতে অনুষ্ঠিত হয়ে গেল হা-ডু-ডু প্রতিযোগিতা।
দীর্ঘদিন পরে গ্রামবাংলার ঐতিহ্যবাহী হাডুডু খেলা দেখতে স্থানীয়দের উপচেপড়া ভিড় ছিল। বিপুল উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বিভিন্ন এলাকার প্রায় পাঁচ সহস্রাধিক নানা বয়সী মানুয় এই খেলা উপভোগ করেছেন। করতালির মধ্য দিয়ে খেলোয়াড়দের উৎসাহ দিয়েছেন তারা। হৈ-হুল্লোড়ে মাঠ কাঁপিয়েছেন শিশু কিশোররা।
শনিবার (১৩ এপ্রিল) বিকেলে নরসিংদী সদর উপজেলার করিমপুর ইউনিয়নে মরহুম সরদার শহিদুল ইসলাম এর স্মরণে করিমপুর ইউনিয়ন পরিষদের প্যানেল চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সরদার অহিদুল ইসলাম এর সভাপতিত্বে করিমপুর বিলের মাঠে বর্ণাঢ্য আয়োজনে এ হা-ডু-ডু প্রতিযোগিতার ও পুরস্কার বিতরণে অনুষ্ঠানের  উদ্বোধন করেন করিমপুর ইউনিয়ন পরিষদের সাবেক সফল মেম্বার টুটুল সরকার।
এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী ও রানার্সআপ দলের হাতে পুরস্কার ও মেডেল তুলে দেন নরসিংদী জেলা ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম রিমন।
এ সময় প্রধান পৃষ্ঠাপোষক হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী সদর উপজেলা পরিষদ নির্বাচনের ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী রেহানুল ইসলাম ভূইয়া লেলিন, বিশেষ অতিথি ছিলেন নরসিংদী সদর ছাত্রলীগের সভাপতি রবিউল আলম একমি, সাধারণ সম্পাদক জোবাইদ সরকার সহ বিভিন্ন ক্রীড়াবিদরা ও এলাকায় গণ্যমান্য ব্যক্তিবর্গ।

Side banner