Daily Poribar
Bongosoft Ltd.
ঢাকা মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চিলমারীতে হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমীর স্নান অনুষ্ঠিত


দৈনিক পরিবার | হাবিবুর রহমান এপ্রিল ১৬, ২০২৪, ০১:৪০ পিএম চিলমারীতে হিন্দু ধর্মাবলম্বীদের অষ্টমীর স্নান অনুষ্ঠিত

কুড়িগ্রামের চিলমারীতে ব্রহ্মপুত্র নদের তীরে মঙ্গলবার (১৬ এপ্রিল) ভোর থেকে সনাতন ধর্ম অনুসারীদের অষ্টমী স্নান উৎসব চলছে। বাংলাদেশ পুলিশ প্রশাসনের পাশাপাশি স্নান উৎসব কমিটির শতাধিক স্বেচ্ছাসেবকরা মাঠ পর্যায়ে কাজ করছেন। স্নান উৎসবে অংশ নেবেন প্রায় ৪ লাখের বেশি পুণ্যার্থী। গতকাল সন্ধ্যা থেকেই বিভিন্ন জেলা থেকে হিন্দু সম্প্রদায়ের লোকজন আসা শুরু করেছেন। এছাড়া ব্রহ্মপুত্র নদের তীরের আশ-পাশের শিক্ষা প্রতিষ্ঠানগুলো তীর্থযাত্রীদের আশ্রয়ের জন্য খুলে দেওয়া হয়েছে। এবারও গোসলের স্থান নির্ধারণ করা হয়েছে উপজেলার রমনা মডেল ইউনিয়নের রমনা ঘাট ও জোড়গাছ ঘাটের মধ্যবর্তী নন্দীর মোড় এলাকা পর্যন্ত। ব্রহ্মপুত্র নদের তীরে প্রায় ২ কিলোমিটারেরও বেশি জুড়ে উৎসবটি উদযাপিত হবে।
চাঁদা বন্ধে বাড়তি নজর রাখতে চিলমারী মডেল থানার অফিসার ইনচার্জ মো. মোজাম্মেল হক বলেন, নির্দিষ্ট স্থান ব্যতীত কোথাও কোনো যানবাহন থামলে তাদের আইনের আওতায় আনা হবে। মাঠ পর্যায়ে দায়িত্ব পালন করবেন থানার ১৪০ জন পুলিশ সদস্য।
স্নান উৎসব কমিটি জানায়, এ বছর চিলমারীতে প্রায় ৪ লাখের বেশি ভক্ত স্নানে অংশ নেবেন। গতকাল সন্ধ্যা থেকে আজ সারাদিন স্নান চলবে। তবে মূল স্নান ভোর ৪টা ৫৬ মিনিট থেকে বিকাল পর্যন্ত। এবার কঠোর নিরাপত্তা নিশ্চিত করতে মাঠ পর্যায়ে ১৪০ জন পুলিশ সদস্য থাকবেন। কমিটির পক্ষে ১৩০ জন স্বেচ্ছাসেবক সহায়তা করবেন।
হিন্দু সম্প্রদায়ের জন্য ৩০টি টয়লেট, জল সরবরাহের জন্য ২০টি নলকূপ, পোশাক পরার জন্য ৭০টির বেশি বুথ থাকবে। এছাড়া তাৎক্ষণিক চিকিৎসা সেবা নিশ্চিত করতে কন্ট্রোল রুমে একটি মেডিকেল টিম থাকবে বলে জানা যায়।
স্নান উৎসব কমিটির সদস্য সচিব কর্ণধর ভার্মা জানান, গতকাল সন্ধ্যা থেকে স্নান উৎসবে আসা শুরু হয়েছে। স্নান উৎসব সফল করতে প্রশাসনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হচ্ছে। তীর্থযাত্রীদের জানমালের নিরাপত্তায় থানা পুলিশ আমাদের সহযোগিতা করছে।
তিনি আরও বলেন, গতকাল সন্ধ্যা থেকে আজ সকাল পর্যন্ত কোন ধরনের ঘটনা ঘটেনি। তাই পুলিশ প্রশাসনের সাথে যারা আছেন তারা এই সময়ে আমাদের সহযোগিতা করবেন বলে আশা করছি।
পূজা উদযাপন কমিটির যুগ্ম আহ্বায়ক মিলন চন্দ্র বর্মণ জানান, দূরদূরান্ত থেকে আগত পুণ্যার্থীদের জন্য বাসস্থান ও খাবারের ব্যবস্থা করা হয়েছে।
অতিরিক্ত পুলিশ সুপার (উলিপুর সার্কেল) মোহাম্মদ মহিবুল ইসলাম বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে স্নান উৎসবে পুলিশ সর্বোচ্চ ভূমিকা পালন করবেন। এর মধ্যে কোনো অপ্রীতিকর ঘটনা ঘটার সম্ভাবনা থাকলে আপনি দায়িত্বপ্রাপ্ত পুলিশ সদস্যদের বা সংশ্লিষ্টদের অবহিত করবেন।
চিলমারী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মিনহাজুল ইসলাম বলেন, প্রশাসনের পক্ষ থেকে আমরা সব সময় মনিটরিং ও তদন্ত করছি। যাতে ব্রহ্মপুত্র নদের তীরে নিরবচ্ছিন্নভাবে অষ্টমী স্নান সম্পন্ন হয়। এছাড়া রাস্তায় টোল নেওয়া হলে প্রশাসনকে জানানোর জন্য বিশেষ ভাবে বলা হয়েছে বলে জানান তিনি।

Side banner